fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

শহরের উপকন্ঠে দেখা গেল অজানা জন্তুর পায়ের ছাপ

নিজস্ব প্রতিনিধি (ঝাড়গ্রাম): এবার ঝাড়গ্রাম শহরের উপকন্ঠে দেখা গেল অজানা জন্তুর পায়ের ছাপ। যার ফলে শহরের উপকন্ঠ এলাকায় ব্যাপক আতঙ্ক সৃষ্টি হয়েছে। বুধবার সকালে প্রাতঃভ্রমণ করতে বেরিয়ে জঙ্গল রাস্তায় এই অজানা জন্তুর পায়ের ছাপগুলো দেখতে পান স্থানীয় মানুষজনেরা। আর এর পরেই বাঘের আতঙ্ক তৈরি হয় এলাকার বাসিন্দাদের মনে। পরে বনদফতরের কর্মীদের খবর দেওয়া হলে বনকর্মীরা ঘটনাস্থলে গিয়ে পায়ের ছাপ গুলি সংগ্রহ করে নিয়ে আসেন।

বনদফতর সূত্রে জানা গিয়েছে যে, এগুলো হায়না, নেকড়ে বা হুড়াল জাতীয় কোনও পশুর পায়ের ছাপ হতে পারে। তবে কোন গৃহপালিত পশু বা অন্য কোনও প্রানীর উপর আক্রমণের খবর পাওয়া যায়নি। এবিষয়ে ঝাড়গ্রামের ডিএফও বাসব রাজ হোলচ্ছি বলেন যে,” বর্তমানে ঝাড়গ্রাম জেলার প্রায় সব জঙ্গলেই হায়না, হুড়াল, নেকড়ে বাঘ রয়েছে। এই পায়ের ছাপগুলো অনেকটা হায়নার মতো দেখতে। ওরা জঙ্গলের প্রাণী।”

উল্লেখ্য, গত জানুয়ারি মাসে বিনপুর থানার কাঁকো অঞ্চলে অজানা জন্তুর পায়ের ছাপের দেখাতে পাওয়া গিয়েছিল। তার আগে লালগড়ের মেখেলখেড় জঙ্গলে ট্যাপ ক্যামেরায় রয়েল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়েছিল। আর তারপর থেকে গোটা জঙ্গলমহল জুড়ে বাঘের আতঙ্ক জিইয়ে রয়ছে। পরে বনদফতর সেই পায়ের ছাপগুলি পরীক্ষা করে দেখে বাঘের পায়ের ছাপ বলে অনুমান করেছিল। এমনকি বেলপাহাড়ীর জঙ্গলে বাঘ দেখেছে দাবি করেছিলেন এক বাসযাত্রী। কিন্তু তারপর থেকে বাঘের কোনও অস্তিত্ব পাওয়া যায়নি। তবে এবার আবারও অজানা জন্তুর পায়ের ছাপে থরহরিকম্প গ্রামের বাসিন্দারা।

জঙ্গলমহলের ঝাড়্গ্রাম জেলার জঙ্গল লাগুয়া গ্রামগুলিতে বছরভর লেগে থাকে হাতির তান্ডব। তার জেরে চাষবাসের ব্যাপক ক্ষতি হয়। পাশাপাশি হায়না, হুড়াল ও নেকড়ে বাঘ, বনশুয়োরের তান্ডবও লেগে থাকে জঙ্গল মহলের বিভিন্ন জঙ্গল লাগুয়া গ্রামগুলিতে।

Related Articles

Back to top button
Close