fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

আশার আলো দেখছেন মার্কিন মুলুকের ভারতীয় বংশোদ্ভূতরা, ৫ লক্ষ ভারতীয়কে নাগরিকত্ব দিতে পারেন জো বাইডেন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পাঁচ লক্ষ ভারতীয়কে মার্কিন নাগরিকত্ব দিতে পারেন সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আমেরিকায় অন্তত ১১ মিলিয়ন অভিবাসী রয়েছেন। এদের মধ্যে রয়েছেন পাঁচ লক্ষ ভারতীয়। যাঁদের কোনও নথি নেই। এবার সেই পাঁচ লক্ষ ভারতীয়কে নাগরিকত্ব দিতে পারেন বাইডেন বলেই মনে করা হচ্ছে। নির্বাচনে জয়ী হওয়ার পরই এমন ইঙ্গিত দিয়েছে বাইডেন শিবির।

একই পরিবারের সদস্যরা যাতে এক জায়গায় থাকতে পারেন, সেইজন্য প্রায় ১ কোটি ১০ লক্ষ নথিহীন অভিবাসীকে মার্কিন নাগরিকত্ব দেওয়া হবে। বাইডেন শিবিরের তরফে একটি পলিসি ডকুমেন্ট প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে যে, ক্ষমতা হস্তান্তরের পরই মার্কিন কংগ্রেসে নতুন অভিবাসী সংশোধনী আইন পাশ করানোর কাজ শুরু হবে। বাইডেন নিজে সেটা দেখবেন।

আরও পড়ুন- ২০০৮ পরমাণু চুক্তির নেপথ্যে ছিলেন এই বাইডেনই, স্বপ্ন দেখতেন ২০২০ তে ভারতের সঙ্গে ঘনিষ্ঠতার

প্রসঙ্গত, হবু ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস নিজেও ভারতীয় বংশোদ্ভূত। সেইকারণে আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতরা আশার আলো দেখছেন। আর প্রেসিডেন্ট নির্বাচনে ভারতীয় বংশোদ্ভূতরা ডেমোক্র্যাট শিবিরকেই সমর্থন করেছে। অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বাইডেনকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি  দুদেশের সম্পর্ক মজবুত করার বার্তা দিয়েছেন। বাইডেনের উদ্দেশে মোদি টুইটে লেখেন, ‘অসাধারণ জয়ের জন্য অভিনন্দন জো বাইডেন।

 

Related Articles

Back to top button
Close