fbpx
আন্তর্জাতিকআমেরিকাগুরুত্বপূর্ণহেডলাইন

সমীক্ষায় আরও এগিয়ে বাইডেন, পিছিয়ে ট্রাম্প

ওয়াশিংটন,  সংবাদ সংস্থা:  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন যত এগিয়ে আসছে, ততই পাল্টে যাচ্ছে সমীক্ষার ফলাফল। চলতি মাসের ৩ থেকে ৮ তারিখ পর্যন্ত পরিচালিত একটি জরিপে দেখা গেছে, জো বাইডেন পেয়েছেন শতকরা ৫২ শতাংশ ভোটারের সমর্থন। আর ৪০ শতাংশ সমর্থন পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অর্থাৎ, জনপ্রিয়তার দিক দিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ১২ পয়েন্ট বেশি পেয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।
তাই, রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, আগামী ৩ নভেম্বর মার্কিন মুলুকে যে নির্বাচন হবে তাতে জো বাইডেন এবং প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে। কেননা, নির্বাচনের আগে দুই পক্ষের হাতে সময় আছে মাত্র দু’মাসেরও কম সময়। এই অল্প সময়ের মধ্যে কত শতাংশ নাগরিককে নিজের দিকে টানতে বা ধরে রাখতে পারবেন, তার উপরই নির্ভর করছে ট্রাম্প এবং বাইডেনের ভবিষ্যৎ।
তবে, সমীক্ষায় জানা যাচ্ছে, নতুন সমীক্ষায় অবশিষ্ট ৮ শতাংশ মার্কিন নাগরিক বাইডেন বা ট্রাম্প কাউকেই বেছে নেননি। ৩ শতাংশ ভোটার জানিয়েছেন, তারা অন্য কোনো প্রার্থীকে ভোট দেবেন। আর, ৫ শতাংশ ভোটারের মত, তারা এখনও সিদ্ধান্তহীনতায় রয়েছেন। নির্বাচনে তারা কাকে ভোট দেবেন তা এখনও ঠিক করেননি। আর এই জরিপের ফলাফল অনুযায়ী ৫ শতাংশ ভোটার, সবাই যদি ট্রাম্পকে সমর্থনও দেন তাহলেও বাইডেনের সঙ্গে জনপ্রিয়তায় কুলিয়ে উঠতে পারবেন না বর্তমান প্রেসিডেন্ট। তাছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্রে বেকারত্বের হার বৃদ্ধি ও করোনা পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ ঘিরে এখন রীতিমতো সমালোচনার মুখে পড়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে, আশার আলো এই, নতুন সমীক্ষা প্রকাশের আগে গত ৯ সেপ্টেম্বর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এই মনোনয়ন থেকে কতাটা বাড়িতে অক্সিজেন পান বর্তমান প্রেসিডেন্ট সেটাই দেখার বিষয়।

Related Articles

Back to top button
Close