fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

স্বাস্থ্য পরিষেবায় মোদি সরকারের নয়া উদ্যোগ, আসছে ‘জন আরোগ্য রথ’

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি ঘটাতে নয়া উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। ২ হাজার মোবাইল ক্লিনিক চালু করতে চলেছে মোদি সরকার। এর মাধ্যমে করোনা ছাড়া অন্য রোগীদের চিকিৎসা করা হবে। ‘জন আরোগ্য রথ’ নামে এই ক্লিনিকের মাধ্যমে করোনা ছাড়া অন্য রোগীরা চিকিৎসা পরিষেবা পাবে।  জানা গিয়েছে যে, করোনা মহামারীর মধ্যে প্রায়ই সমস্যায় পড়ছেন অন্য রোগীরা। অনেক হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রেই তাঁদের চিকিৎসা হচ্ছে না। সেইসব রোগীদের  সমস্যার সমাধানের জন্য এই মোবাইল ক্লিনিক চালু করা হয়েছে। এই মোবাইল ক্লিনিকে থাকবেন একজন ডাক্তার এবং একজন ফার্মাসিস্ট। মোবাইল ভ্যানেই ব্লাড টেস্ট করা হবে। ডাক্তার ওষুধ দেবেন। এতে কোনও পয়সা লাগবে না। পিএম কেয়ারস ফান্ডের অর্থে এই প্রকল্প রূপায়ণ করা হবে।

[আরও পড়ুন- পেরিয়ে গেছে একমাস, অপরিবর্তিত জ্বালানির দাম]

এছাড়াও এই রথে থাকবে ডক্টরস ক্লিনিক, প্যাথলজি ল্যাবরেটরি ও ফার্মেসি। অর্থাৎ একটি ডাক্তারখানায় যা থাকে তা সবই থাকবে সেই ভ্যানে। ভ্যানে লাগানো থাকবে হাইটেক জিপিএস। প্রথম পর্যায়ে ২০ টি শহরে এই রথ চালু করা হবে। তার মধ্যে আছে কলকাতাও। কলকাতা ছাড়া দিল্লি, মুম্বই, সুরাট, লখনউ এবং গাজিয়াবাদেও এই রথ চালু করা হবে।

জানা গিয়েছে যে, এই ‘জন আরোগ্য রথ’ নিয়ে প্রাথমিক স্তরে আলোচনা হয়েছে। আর কয়েকদিনের মধ্যে এটি প্রধানমন্ত্রীর অফিসে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন পেলেই কাজ শুরু হবে। স্বাস্থ্য পরিষেবার বাইরে গিয়ে নন কোভিড রোগীদের চিকিৎসা করাই ওই প্রকল্পের উদ্দেশ্য। এই প্রকল্পে রয়েছে ফর্টিস হেলথকেয়ার, মেদান্ত এবং ম্যাক্স হেলথকেয়ার।

 

Related Articles

Back to top button
Close