fbpx
দেশ

গোটা বিশ্বে জনপ্রিয় বেবি ট্যালকম পাউডার বন্ধের ঘোষণা করল জনসন অ্যান্ড জনসন

যুগশঙ্খ, ওয়েবডেস্ক: জনপ্রিয় বেবি পাউডার এবার বন্ধের পথে। ২০২৩ সালের মধ্যে এই জনসন অ্যান্ড জনসনের বেবি ট্যালকম পাউডার বন্ধের ঘোষণা করেছে এই প্রসিদ্ধ সংস্থা। সংশ্লিষ্ট সংস্থার বিরুদ্ধে একাধিক অভিযোগের কারণে এই বন্ধের সিদ্ধান্তের পথে হাঁটছে কোম্পানিটি। বৃহস্পতিবার এই প্রোডাক্ট বন্ধের ঘোষণা করে জনসন অ্যান্ড জনসন। সূত্রের খবর, কোম্পানির বিরুদ্ধে ৩৮ হাজার অভিযোগ জমা পড়েছে।

গোটা বিশ্বেই ২০২৩ ‘ট্যালকম বেবি পাউডার’ তৈরি বন্ধ করে দিচ্ছে জনসন অ্যান্ড জনসন (জেঅ্যান্ডজে)। যুক্তরাষ্ট্রে নিজেদের তৈরি বেবি পাউডার বাজারজাত করা বন্ধের দুই বছরের বেশি সময় পর এ ঘোষণা করল প্রসাধন ও স্বাস্থ্যসেবা খাতের অন্যতম শীর্ষ প্রতিষ্ঠানটি।

কোম্পানির পক্ষ থেকে  বারবার বলা হয়েছে, অনেক দিনের নিরপেক্ষ গবেষণায় তাদের পণ্য শরীরের জন্য নিরাপদ বলেই প্রমাণিত হয়েছে। কোনও অ্যাবেসটস নেই। এক বিবৃতিতে জনসন অ্যান্ড জনসন বলেছে, ‘বৈশ্বিক পোর্টফোলিও মূল্যায়নের অংশ হিসেবে আমরা পুরোপুরি কর্নস্টার্চ-ভিত্তিক বেবি পাউডারের দিকে চলে যাওয়ার বাণিজ্যিক সিদ্ধান্ত নিয়েছি। ’

প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, বিশ্বের বহু দেশে এরই মধ্যে কর্নস্টার্চ-ভিত্তিক বেবি পাউডার বিক্রি হচ্ছে। ট্যালকম পাউডারের পক্ষে যুক্তি দিয়ে ‘কসমেটিক ট্যালকের সুরক্ষা প্রশ্নে আমাদের অবস্থান অপরিবর্তিত রয়েছে। ’

২০২০ সালে যুক্তরাষ্ট্র ও প্রতিবেশী কানাডায় ট্যালকম বেবি পাউডার বিক্রি না করার সিদ্ধান্ত জানায়। সে সময় প্রতিষ্ঠানটি বলেছিল, মূলত ‘ভুল তথ্যের’ মুখে চাহিদা কমে যাওয়াতেই সিদ্ধান্তটি নিচ্ছে তারা।

 

 

Related Articles

Back to top button
Close