fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

কলকাতার তৃতীয় এবং রাজ্যের ৭৭ তম করোনা হাসপাতাল হিসেবে প্রস্তুত জোকা ইএসআই হাসপাতাল, ঘোষণা স্বাস্থ্য দফতরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন এলাকার মানুষ যাতে নিজেদের এলাকাতেই করোনা পরিষেবা পান, তার জন্য এলাকাভিত্তিক বিভিন্ন হাসপাতালে করোনার জন্য পরিকাঠামো তৈরি করতে চাইছে রাজ্য স্বাস্থ্য দফতর। তাই করোনা পরিস্থিতি সামলাতে কলকাতার আরও একটি হাসপাতালকে করোনা হাসপাতাল তৈরির পদক্ষেপ নিল রাজ্য স্বাস্থ্য দফতর।

সোমবার স্বাস্থ্য দফতরের প্রধান সচিব চিঠি লিখে নির্দেশ জারি করেছেন,  জোকার ইএসআই হাসপাতালকে করোনা রোগিদের চিকিৎসার জন্য চিহ্নিত করা হয়েছে।  ৫০০ টি শয্যাবিশিষ্ট এই হাসপাতালে মূলত করোনা সন্দেহভাজনদের চিকিৎসা হবে।

প্রসঙ্গত, কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল, সাগর দত্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালের পর শহর কলকাতা ও সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনা এলাকার জন্য আরও একটি হাসপাতালকে করোনা হাসপাতাল হিসেবে প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিল রাজ্যের স্বাস্থ্য দফতর। এটি কলকাতায় তৃতীয় এবং রাজ্যের ৭৭ তম করোনা হাসপাতাল হতে চলেছে।

জোকা এলাকায় বেশ কিছুদিন ধরেই অনেক রোগির করোনা ধরা পড়লেও কলকাতায় এমআরবাঙুরে না এলে তাঁদের চিকিৎসা করা সম্ভব হচ্ছিল না। সেই কারণেই ইএসআই হাসপাতালের বেশ কয়েকদিন ধরেই করোনা চিকিৎসার পরিকাঠামো তৈরি করার বিষয়ে সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। করোনা আক্রান্ত হয়েছেন, এমন সন্দেহ হলেই এই হাসপাতালে ভর্তি করিয়ে যাবতীয় পরীক্ষা ও চিকিৎসা করা হবে। এতে স্থানীয় মানুষজনেরই উপকার হবে।

এর আগে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালকে পুরোদমে কোভিড হাসপাতাল হিসেবে চালু করা হয়েছিল। এরপর বিটি রোডে সাগর দত্ত হাসপাতাল ও মেডিক্যাল কলেজকেও কোভিড হাসপাতাল করা হয়। তবে এখানে একেবারে সঙ্কটজনক রোগিদের চিকিৎসা হচ্ছে। এবার জোকা ইএসআইয়ে করোনার চিকিৎসা শুরু হলে কলকাতা মেডিক্যাল বা বাঙুর হাসপাতালের চাপ অনেকটাই কমবে বলে মনে করছেন চিকিৎসকরা।

 

Related Articles

Back to top button
Close