fbpx
আন্তর্জাতিকহেডলাইন

পদত্যাগ জর্ডানের প্রধানমন্ত্রী আল রাজ্জাজের

আম্মান, (সংবাদ সংস্থা): পদত্যাগ করেছেন জর্ডানের প্রধানমন্ত্রী ওমর আল রাজ্জাজ। তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাজা দ্বিতীয় আবদুল্লাহ। প্রধানমন্ত্রীর পদ থেকে আল রাজ্জাজ পদত্যাগ করলেও তাকে পরবর্তী সংসদ নির্বাচন পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্বে থাকতে হবে। জর্ডানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে ১০ নভেম্বর।
রাজার আবদুল্লাহ সংবাদমাধ্যম আল ঘাদকে বলেছেন, ‘আমি তার পদত্যাগপত্র গ্রহন করেছি। কিন্তু তাকে আমি আগামী জাতীয় নির্বাচন পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করতে নির্দেশ দিয়েছি’। জানা যাচ্ছে, গত সোমবার চার বছর মেয়াদী সংসদকে ভেঙে দেয় জর্ডানের রাজতান্ত্রিক সরকার। সংবিধানের নিয়ম অনুযায়ী চার বছর মেয়াদ শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে সরকারকে পদত্যাগ করতে হবে।
আন্তর্জাতিক মুদ্রা তহবিল সংস্থার বিশাল অংকের ঋণ পরিশোধের জন্য ২০১৮ সালে জর্ডানের রাজা আবদুল্লাহ কর বৃদ্ধির সিদ্ধান্ত নেন। কিন্তু সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনে নামে দেশটির সাধারণ জনগণ। সেই সময় আন্দোলন দমাতে রাজা আবদুল্লাহ প্রধানমন্ত্রী হিসেবে আল রাজ্জাজকে নিযুক্ত করেন।
পর্যবেক্ষকরা বলছেন, ‘করোনা ভাইরাস মহামারী ছাড়াও সামরিক ও রাজনৈতিক স্বাধীনতার সীমাবদ্ধতার কারণে দেশটিতে অর্থনৈতিক যে সমস্যার উদ্ভব হয়েছে সেটা নভেম্বরে জাতীয় নির্বাচনের পর কেটে যাবে’। অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, ‘করোনাকালে বেকারত্ব ও দারিদ্রতাসহ নানা সমস্যায় জর্জরিত জর্ডানের অর্থনীতি চলতি বছরে ছয় শতাংশ নিচে নেমে যেতে পারে।’

Related Articles

Back to top button
Close