fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের ভর্তি প্রক্রিয়া গড়াতে পারে নভেম্বর পর্যন্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতি এখনও বেসামাল। তাই সব ক্ষেত্রেই পিছিয়ে যাচ্ছে কর্মসূচি। এই অবস্থায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের ভর্তির প্রক্রিয়া গড়াতে পারে নভেম্বর মাস পর্যন্ত। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর এমনটাই। উচ্চ শিক্ষা দপ্তরের তরফে অক্টোবরের মধ্যেই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হলেও বর্তমান পরিস্থিতিতে তা সম্ভব হচ্ছে না কোনোভাবেই। সেই কারণে ভর্তির প্রক্রিয়া নভেম্বর মাসে চলতে পারে বলে ইঙ্গিত দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ইতিমধ্যেই দেখা গিয়েছে, একাধিক বিভাগে ভর্তির প্রক্রিয়া এখনও থমকে রয়েছে। বেশকিছু বিভাগে মেধাতালিকা বেরোলেও ভর্তির প্রক্রিয়া তেমনভাবে শুরুই হয়নি। কলা বিভাগের প্রথম মেধা তালিকা বেরোলে সেখানে কিছু পড়ুয়া ভর্তি হয়েছে। দ্বিতীয় মেধা তালিকা ভর্তি প্রক্রিয়া সবে শুরু হলেও গতকাল শনিবার থেকেই পুজোর ছুটি পড়ে গিয়েছে বিশ্ববিদ্যালয়ে। ফলে থমকে গিয়েছে ভর্তি প্রক্রিয়া।

অন্যদিকে, বিজ্ঞান বিভাগে মেধা তালিকা প্রকাশিত হলেও ভর্তি প্রক্রিয়া কিছুই এগোয়নি। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ইঞ্জিনিয়ারিং বিভাগের কাউন্সেলিং শেষ না করে বিজ্ঞান শাখায় পড়ুয়াদের ভর্তি নেওয়া সম্ভব নয়। ইঞ্জিনিয়ারিং বিভাগের অনেকেই কাউন্সেলিং এর সুযোগ না পেলেও বিজ্ঞান বিভাগে ভর্তি হতে চান। সে ক্ষেত্রে আবার অনেকেই ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হয়ে যেতে পারলে বিজ্ঞান শাখায় আবার ভর্তি হন না। এই বিষয়গুলি মাথায় রেখেই বিজ্ঞানের ভর্তি প্রক্রিয়া এখনো চালু করা যায়নি।

ফলে এই একাধিক সমস্যার জেরে অক্টোবরের ৩১ তারিখের মধ্যে কোনও ভাবেই ভর্তি প্রক্রিয়া শেষ করা সম্ভব নয় বলে ইঙ্গিত দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সে কারণেই স্নাতক স্তরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া চলতে পারে নভেম্বর মাস পর্যন্ত।

Related Articles

Back to top button
Close