fbpx
দেশহেডলাইন

কৃষক আন্দোলনের জেরে দিল্লির অবস্থা ‘পণবন্দি’, রাষ্ট্রপতিকে চিঠি লিখলেন কপিল মিশ্রা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিগত ১০ দিন ধরে কৃষক আন্দোলন অব্যাহত রাজধানীতে। এদিকে একটানা কৃষক আন্দোলনের জেরে দিল্লিবাসী রীতিমতো ‘পণবন্দি’। আর এই পনবন্দি হিসেবে উল্লেখ করে, উপায়ের খোঁজে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে চিঠি লিখলেন বিজেপি নেতা কপিল মিশ্রা। চিঠিতে দিল্লির বিজেপি নেতা লেখেন, শহরের বিভিন্ন সীমানায় কৃষকদের চলমান বিক্ষোভের কারণে নাভিশ্বাস উঠেছে দিল্লিবাসীর। তিনি এই অবস্থাকে পণবন্দির সঙ্গে তুলনা করেন।

 

কপিল মিশ্রার অভিযোগ, কৃষক আন্দোলনের নামে বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীদের লাগাতার বিক্ষোভের জেরে দিল্লি ‘পণবন্দি’ হয়ে পড়েছে। দুধ, শাকসবজি, অক্সিজেন সিলিন্ডার, মেডিসিনের মতো জরুরি জোগান ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই অবস্থা থেকে মুক্তির জন্য রাষ্ট্রপতিকে প্রয়োজনীয় হস্তক্ষেপ করার আর্জি জানান। চিঠিতে মিশ্রা আরও লিখেছেন, ‘এটা প্রথম বার নয়। এটা পুনরাবৃত্তি। শাহীনবাগ আন্দোলনের নামে বছরের গোড়াতেই রাজধানীকে পণবন্দি করে ঘৃণা ও হিংসার পরিবেশ তৈরি করা হয়েছিল।’ উল্লেখ্য, দিল্লির এই বিজেপি নেতার বিরুদ্ধে দিল্লি দাঙ্গায় প্ররোচনা দেওয়ার অভিযোগ উঠেছিল। বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের অভিযোগ ছিল, জাফরাবাদে তাঁর ‘প্ররোচনা’ মূলক ভাষণের জন্যই উত্তরপূর্ব দিল্লিতে হিংসা বেঁধেছিল।

 

কৃষক বিক্ষোভের উল্লেখ করে কপিল মিশ্রা বলেন, ‘দিল্লিবাসী তাঁদের মৌলিক অধিকার থেকে ‘বঞ্চিত’ হচ্ছেন। লোকজন অফিসে যে যাবেন, দোকান খুলবেন, চিকিত্সার জন্য হাসপাতালে যাবেন, এই সাধারণ স্বাধীনতাগুলিও তাঁদের নেই। তাঁদের থেকে কেড়ে নেওয়া হয়েছে।’ তাঁর কথায়, ‘দিল্লির লোকজনকে এ ভাবে ঘনঘন পণবন্দি করা হচ্ছে। যার ফলে বাচ্চা এবং বয়স্কদের জীবনে এর বড় প্রভাব পড়ছে। এটা বন্ধ করতেই হবে।’

Related Articles

Back to top button
Close