fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

করাচিও ভারতের হবে

অখণ্ড ভারত গড়ব, পাকিস্তানকে চ্যালেঞ্জ ফড়নবীশের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: অখণ্ড ভারতের কথা এবার শোনা গেল মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশের গলায়। পাকিস্তানের উদ্দেশে তার চ্যালেঞ্জ, “একদিন করাচিও আমদের হবে”।সম্প্রতি মুম্বইয়ের একটি মিষ্টির দোকানের নাম থেকে করাচি শব্দটি বাদ দিতে দোকান মালিকের উপর চাপ সৃষ্টি করেন শিবসেনা কর্মীরা। শিব সৈনিকদের দাবি ছিল, করাচি পাকিস্তানের একটি শহরের নাম। তাই এই নামে ভারতে কোনও দোকান থাকতে পারেনা। এই ঘটনা নিয়ে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করে বিজেপি নেতা অখণ্ড ভারতের জল্পনা উসকে দেন। ফড়নবিশ বলেন, “আমরা অখণ্ড ভারতে বিশ্বাসী। আমরা বিশ্বাস করি একদিন করাচিও ভারতীয় ভূখণ্ডের অংশ হবে।” প্রসঙ্গত, অখণ্ড ভারত গঠনের লক্ষ্যে দীর্ঘদিন ধরেই একাধিক পরিকল্পনা করছে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ(আরএসএস)।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার মুম্বইয়ের বান্দ্রার বিখ্যাত করাচি সুইটস-এর দোকানে চড়াও হন শিবসেনা কর্মীরা। তাঁদের দাবি, দোকানের নাম থেকে করাচি শব্দটি সরিয়ে অন্য কোনও ভারতীয় বা মরাঠি ভাষায় নাম রাখতে হবে। বিষয়টি প্রকাশ্যে আসতেই তুমুল সমালোচনার মুখে পড়ে শিবসেনা। পরিস্থিতি সামাল দিতে শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত বলেন, এটা দলের অবস্থান নয়। করাচি সুইটস এবং করাচি বেকারি গত ৬০ বছর ধরে মুম্বইয়ে রয়েছে। এর সঙ্গে পাকিস্তানের কোনও সম্পর্ক নেই। এভাবে নাম পরিবর্তনের দাবি অযৌতিক। এটা শিবসেনার দলীয় অবস্থান নয়।

আরও পড়ুন- বিষ্ণুবর্ধনের আমলের জাগ্রত প্রাচীন মন্দিরের মূর্তি ভাঙচুর!

প্রসঙ্গত, চলতি মাসের গোড়ার দিকে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করে বলেছিলেন,পাকিস্তান অবৈধভাবে গিলগিট ও বাল্টিস্তান দখল্করে এখন ওই অঞ্চলটিকে তাদের রাজ্য বানাতে চাইছে। এই বিষয়ে ভারত পাকিস্তানকে মনে করিয়ে দিতে চায়, পাক অধিক্রিত কাশ্মীর থেকে গিলগিট-বালটিস্তান পুরোটাই ভারতের অবিচ্ছেদ্য অংশ। তাঁর আরও দাবি, উপত্যকা থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের সেখানে প্রচুর উন্নয়নমূলক কাজ করেছে এনডিএ সরকার। এটা দেখে ভারতে অন্তর্ভুক্ত হওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন পাক অধিকৃত কাশ্মীরের মানুষরা। তারপর এদিন ফড়নবীশের করাচিকে ভারতে অন্তর্ভুক্তির চ্যালেঞ্জে চাঞ্চল্য ছড়িয়েছে। ইমরান খানের সরকার অবশ্য এখনও এ বিষয়ে প্রতিক্রিয়া দেয়নি।

 

Related Articles

Back to top button
Close