fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

কারগিল বিজয় দিবসে শহিদ বীর সেনাদের শ্রদ্ধা জানালেন রাজনাথ সিং

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কারগিল বিজয় দিবস উপলক্ষে সেনাদের প্রতি শ্রদ্ধা জানালেন রাজনাথ সিং।আজ এই বিশেষ দিনে সেনাদের উদ্দেশে শ্রদ্ধা জানিয়ে টুইট করেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী। রাজনাথ সিং টুইটে লিখেছেন, কারগিল বিজয়ের ২১তম বার্ষিকীতে আমি ভারতীয় সশস্ত্র বাহিনীর সেই সাহসী সৈন্যদের স্যালুট জানাচ্ছি। ১৯৯৯ সালে ৩ মে যুদ্ধ শুরু হয় কারগিল যুদ্ধ এবং শেষ হয় ২৬ জুলাই। সেদিন পাক সেনাদের হঠিয়ে কারগিল তেরঙ্গা উড়িয়েছিলেন দেশের বীর জওয়ানরা। তবে তার জন্য আহুতি দিতে হয় বহু প্রাণ। দিনটিকে স্মরণ করে পালন করা হচ্ছে কারগিল বিজয় দিবস। জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ হয়।

আরও পড়ুন:বেঙ্গালুরু থেকে আচমকা নিখোঁজ ৩ হাজার ৩৩৮ জন করোনা রোগী! ঘুম উড়েছে প্রশাসনের

প্রসঙ্গত, আজ কারগিল বিজয় দিবস। প্রতি বছর ২৬ জুলাই এই দিনটিকে বিশেষ শ্রদ্ধা ও মর্যাদার সঙ্গে স্মরণ করা থাকে। কারগিল বিজয় দিবস একটি ঐতিহাসিক দিন। এদিন ভারতের বীর সৈনিকরা জাতির জন্য লড়াই করে বীরত্ব ও সাহসিকতার সঙ্গে শহিদ হয়েছিলেন। কার্গিলই প্রথম যুদ্ধ যা টেলিভিশনের পর্দায় দেখা গিয়েছিল। প্রায় দুমাস ধরে চলেছিল কার্গিল ওয়ার। জম্মু ও কাশ্মীরের কার্গিল দ্রাস সেক্টরে হয়েছিল এই যুদ্ধ। ১৯৯৯ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের সমাপ্তি উপলক্ষ্যে এই দিনে পালন করা হয় কার্গিল বিজয় দিবস।

আরও পড়ুন:রিপোর্ট নেগেটিভ…করোনার হাত থেকে মুক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো

যদিও ১৪ জুলাই অটলবিহারী বাজপেয়ী অপারেশন বিজয় এর সাফল্য ঘোষণা করেছিলেন।১৯৯৯ সালের ‘কারগিল যুদ্ধ’ বলা হয় প্রতিবেশী পাকিস্তানের বিশ্বাসঘাতকতার চরম নিদর্শন। কারণ, সংঘর্ষের মাত্র দু’মাস আগেই তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী লাহোর সফর করেছিলেন।

Related Articles

Back to top button
Close