fbpx
দেশহেডলাইন

বদল নাইট কার্ফুর সময়, জুলাই থেকে প্রতি রবিবার কর্ণাটকে সম্পূর্ণ লকডাউন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আনলক ফেজ ১ শুরু হওয়ার পর থেকে সংক্রমণ কমা তো দূরে থাক, দিন দিন তা বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে সংক্রমণ মোকাবিলায় নয়া পদক্ষেপ নিতে চলেছে কর্ণাটকের ইয়েদুরাপ্পা সরকার। জানানো হয়েছে, জুলাই মাস থেকে প্রতি রবিবার টোটাল লকডাউন থাকবে কর্নাটক। মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে নৈশ কার্ফুর সময়সীমা এক ঘন্টা বাড়ানোর পাশাপাশি আগামী ৫ জুলাই থেকে প্রতি রবিবার সম্পূর্ণ লকডাউন থাকবে রাজ্য। গণপরিবহন থেকে শুরু করে ব্যবসায়িক প্রতিষ্ঠান-সব কিছুই বন্ধ থাকবে।  মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার নেতৃত্বে জরুরি বৈঠকে এই বেনজির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী ৫ জুলাই থেকে এই নিয়ম কার্যকর হবে। জানানো হয়েছে, রবিবার শুধুমাত্র জরুরি পরিষেবা ছাড়া সবকিছু বন্ধ থাকবে। এছাড়া আগামী কাল অর্থাত্‍ সোমবার থেকে নাইট কার্ফুর সময়েও বদল হচ্ছে কর্ণাটকে। আগে কেন্দ্রের নিয়ম মেনে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু চলত। কিন্তু এবার থেকে রাত ৮টা থেকে নাইট কার্ফু শুরু হবে। অবশ্য ভোর ৫টা পর্যন্তই তা চলবে। জানানো হয়েছে, জুলাই মাস থেকে প্রতিটি সরকারি অফিসে সপ্তাহে ৫ দিন করে কাজ হবে। শনিবারকে ছুটির দিন ধরা হবে। বেসরকারি অফিসগুলিকেও এই নিয়ম মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: মেট্রোতে আর থাকছে না টোকেন, লকডাউনের পর স্মার্টকার্ড নিয়েই মেট্রোয় যাতায়াত

রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বোম্মাই, করোনা মোকাবিলার দায়িত্বে থাকা আর অশোকা ও রাজ্যের মুখ্যসচিব টিএম বিজয়ভাস্করের সঙ্গে জরুরি বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। ওই বৈঠকেই সংক্রমণ রুখতে সাধারণ মানুষের চলাফেরায় আরও রাশ টানার সিদ্ধান্ত নেওয়া হয়। ঠিক হয়েছে, রাত নয়টা থেকে ভোর পাঁচটা নয়, রাত আটটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত নৈশ কার্ফু জারি থাকবে। আর ৫ জুলাই থেকে প্রতি রবিবার রাজ্যে সম্পূর্ণ লকডাউন কার্যকর হবে।

রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বোম্মাই সাংবাদিকদের জানান, ‘করোনার সংক্রমণ রুখতে ও ভিড় এড়াতে সরকারি অফিস শুধুমাত্র পাঁচদিন খুলে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নৈশ কার্ফুর সময়সীমা এক ঘন্টা বাড়ানো হয়েছে। প্রতি রবিবার সম্পূর্ণ লকডাউন থাকবে গোটা রাজ্য। লকডাউনের সময়ে শুধু জরুরি পণ্যের গাড়ি চলাচলের অনুমতি দেওয়া হবে।’

 

 

 

 

 

Related Articles

Back to top button
Close