fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

মহাকাশ থেকে মার্কিন নির্বাচনে ভোট দিলেন কেট রুবিনস

ওয়াশিংটন, (সংবাদ সংস্থা): আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন, তার আগেই মহাকাশ থেকে নিজের আগাম ভোটাধিকার প্রয়োগ করলেন মার্কিন মহাকাশচারী কেট রুবিনস। সম্প্রতি আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসা কেটের ভোটদানের একটি ছবি তাদের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করেছে। প্রকাশিত ছবিতে দেখা গেছে, আন্তর্জাতিক স্পেস স্টেশনের ভেতর একটি ভোটিং বুথ তৈরি করা হয়েছে। এই বুথের বাইরে দাঁড়িয়ে আছেন কেট।
গত ১৪ অক্টোবর, দুই রুশ মহাকাশচারীর সঙ্গে  আন্তর্জাতিক স্পেস স্টেশনে যান কেট। এখন তিনি সেখানেই রয়েছেন। ফিরবেন আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পরে। তাই তিনি স্পেস স্টেশন থেকে আগাম ভোট দিয়েছেন। এই ভোট দেয়ার জন্য তার কাছে ই-মেইলে একটি ফরম পাঠানো হয়। সেটি পূরণ করে ই-মেইলে তিনি ফেরত পাঠান। যে ই-মেইলের ঠিকানার কলামে লেখা হয় ‘লো আর্থ অরবিট।’ উল্লেখ্য, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে কেটে’র এই ভোট প্রথমবার নয়, এর আগেও ২০১৬ সালেও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মহাকাশ থেকেই ভোট দিয়েছিলেন কেট। মূলত, ১৯৯৭ সালে মহাকাশ থেকে ভোটাধিকার প্রয়োগের আইন আমেরিকায় পাস হওয়ার ফলে এই সুযোগ পেয়েছেন তিনি।
এদিকে, প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে মার্কিন মুলুকে রাজনৈতিক পরিস্থিতি ক্রমান্বয়ে উত্তপ্ত হয়ে উঠেছে। বরাবরের মতো প্রধান দুটি রাজনৈতিক দলের প্রার্থী রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট দলীয় জো বাইডেন দেশজুড়ে নির্বাচনী প্রচার চালিয়ে যাচ্ছেন। শুধু তাই নয়, গত ২৫ অক্টোবর নিউইয়র্কের টাইমস স্কয়ারে বিলবোর্ডে ট্রাম্পবিরোধী বিজ্ঞাপন চিত্র প্রদর্শন করায় লিংকন প্রকল্পের বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছেন ট্রাম্পকন্যা ইভানকা ও তার স্বামী জার্ড কুশনার।
মার্কিন নির্বাচনের ১০ দিন আগে ট্রাম্পবিরোধী গোষ্ঠীর পক্ষ থেকে বিজ্ঞাপন চিত্রটি প্রদর্শন করা হয়েছে বলে অভিযোগ করেন ইভানকা-জার্ড। এ নিয়ে ইভানকা ও জার্ড কুশনারের পক্ষ থেকে মামলার হুমকি দিয়ে উকিল নোটিশ দেয়া হয়েছে। নোটিশে বলা হয়েছে, এমন বিজ্ঞাপন চিত্রে তাদের ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হচ্ছে। অবিলম্বে বিলবোর্ডটি অপসারণ করা না হলে মামলা করা হবে।

Related Articles

Back to top button
Close