fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

অক্টোবর মাসেই সব সেমিস্টারের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের

অনলাইনের পাশাপাশি অফলাইনেও থাকছে পরীক্ষার সুবিধা

শুভেন্দু বন্দোপাধ্যায়, আসানসোল: রাজ্য সরকারের দেওয়া সময়সীমা মেনে আসানসোলের কাজি নজরুল বিশ্ববিদ্যালয় সমস্ত বিভাগের চূড়ান্ত সেমিস্টার পরীক্ষাগুলি আগামী ১ অক্টোবর থেকে ১২ অক্টোবরের মধ্যে হবে। এইসব পরীক্ষা অনলাইনে দেওয়ার উপরে জোর দেওয়া হয়েছে। তাছাড়া অফলাইনেও পরীক্ষা দিতে যারা চাইবেন, তারা তাদের উত্তর পত্র জমা করতে পারবেন। অক্টোবর মাসের শেষ দিনের মধ্যে এই পরীক্ষার রেজাল্ট  প্রকাশিত হবে বলে জানা গিয়েছে।

কাজি নজরুল বিশ্ববিদ্যালয় উপাচার্য ড. সাধন চক্রবর্তী বলেন, সুপ্রিম কোর্টের নির্দেশ ও রাজ্য সরকারের দেওয়া সময়সীমা মেনে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।  আন্ডারগ্রাজুয়েট  সিক্স সেমিস্টার, পোস্ট গ্রাজুয়েট ফোর্থ সেমিস্টার ও আইন বিষয়ক সহ যেসব বিষয়গুলি আছে সবেরই চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা নেওয়া হবে। রেজাল্ট অক্টোবরের শেষ দিনের মধ্যেই প্রকাশিত করা হবে।

উপাচার্য আরও বলেন, ইতিমধ্যেই কলেজের অধ্যক্ষদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক দফতর আলোচনা করেছে। অনলাইনের মাধ্যমে  যারা পরীক্ষা দেবেন, প্রশ্নপত্র তাদের কাছে পৌঁছে যাবে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে উত্তর দিতে হবে। শীঘ্রই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া হবে ।

অন্যদিকে, যারা কোন কারনে অনলাইনে পরীক্ষা দেবে না বা দিতে পারবে না, তারা যাতে অফলাইনে পরীক্ষা দিতে পারেন তাদের জন্যও আলাদা ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই ক্ষেত্রে পড়ুয়ারা প্রশ্ন পত্র সংগ্রহ করে তার উত্তরপত্র পোস্ট অফিস মারফত বা কাছাকাছি কোনও কলেজ বা বিভাগীয় দফতরে জমা দিতে পারবে। এরপর বিভাগীয় অধ্যাপকরা সেই সব খাতা দেখে নম্বর সরাসরি অধ্যক্ষের কাছে জমা দেবেন।

তিনি জানান, সবকিছু এক করে বিশ্ববিদ্যালয়ের পোর্টালে আপলোড করার ব্যবস্থা করা হবে। যেহেতু গোটা বিষয়টাই অনলাইনে ও ইন্টারনেটের মাধ্যমে হবে, তাই আমাদের রেজাল্ট বার করতে খুব অসুবিধা হবে না। অক্টোবর মাসের মধ্যেই চূড়ান্ত সেমিস্টারের রেজাল্ট প্রকাশিত হয়ে যাবে। বিশ্ববিদ্যালয়ের এই ব্যবস্থায় সব পড়ুয়রা  সন্তোষ প্রকাশ করেছে। অভিভাবকরাও এতে খুশি।

Related Articles

Back to top button
Close