fbpx
দেশহেডলাইন

খুলে গেল কেদারনাথ মন্দির, প্রথম পুজো হল প্রধানমন্ত্রীর নামে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লকডাউনের মাঝে খুলে গেল কেদারনাথ, প্রথম পুজো হল প্রধানমন্ত্রীর নামে। রীতি মেনে বুধবার খুলে গেল কেদারনাথ মন্দিরের দরজা। বুধবার ভোর ৬টা ১০ মিনিটে গারওয়াল হিমালয়ে অবস্থিত এগারোতম জ্যোর্তিলিঙ্গ কেদারনাথের দরজা খুলে দেওয়া হয়। মন্দিরের দরজা খোলার পর প্রথম ‘রুদ্রাভিষেক’  প্রার্থনা করা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে। তবে মন্দিরের প্রধান পুরোহিত জানান, ‘ করোনার সংক্রমণের জেরে এই বছর ‘দর্শন’ প্রার্থনা করা সম্ভব হয়নি।’ তবে সংক্রমণের আশঙ্কায় মন্দিরের ভিতরে প্রবেশে অনুমতি মেনেলি তীর্থযাত্রীদের। প্রতিবছরের নিয়ম মেনে মন্দির খুলে দেওয়ার অনুমতি পাওয়া গেলেও পুণ্যার্থীদের প্রবেশে জারি রয়েছে নিষেধাজ্ঞা।

মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন যে ১০ কুইন্টাল ফুল দিয়ে গোটা মন্দিরটিকে সাজানো হয়েছে। প্রত্যেক বছর তুষারপাতের কারণে ছয় মাস বন্ধ থাকার পর এপ্রিল ও মে মাসের মাঝে খোলা হয় কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী ও যমুনোত্রী হিমালয়ের চার খ্যাতনামা মন্দিরের দরজা। গঙ্গোত্রী ও যমুনোত্রী মন্দিরের দরজা ২৬ এপ্রিল অক্ষয় তৃতীয়া উপলক্ষ্যে খোলা হয়েছিল। ১৫ মে খুলতে চলেছে বদ্রীনাথ মন্দির।

আরও পড়ুন: ওয়ার্ক ফ্রম হোমের মেয়াদ বাড়াল কেন্দ্র

সংক্রমণ এড়াতে লকডাউনের মাঝেই দেশের প্রতিটি ধর্মস্থানে ভক্তদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। মান্দির-মসজিদ-গুরুদ্বারগুলিতে যেতে বারণ করে দেওয়া হয়। এমনকি ধর্মস্থানগুলির ভিতরে থাকা ব্যক্তিদেরও সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়।

 

Related Articles

Back to top button
Close