fbpx
দেশবিজ্ঞান-প্রযুক্তিহেডলাইন

ইসরোর গুরুত্বপূর্ণ পদে বসলেন খুশবু মির্জা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ইসরোর গুরুত্বপূর্ণ পদে বসলেন উত্তরপ্রদেশের আমরোহা জেলার বাসিন্দা খুশবু মির্জা। তিনি ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর ডিরেক্টর সমতুল্য ‘সায়েন্সটিস্ট-এফ’ পদে অধিষ্ঠিত হয়েছেন বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী খুশবু চন্দ্রযান -১ অভিযান পরিকল্পনা রূপায়ণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি বিশেষ নকশার সফটওয়ার তৈরি করেছিলেন যা উপগ্রহ থেকে তথ্য সংগ্রহ করে এবং উত্‍ক্ষেপণের মুহূর্ত পর্যন্ত প্রত্যেক পরীক্ষার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ সহায়ক ভূমিকা পালন করেছিলেন।

  আরও পড়ুন: মন্দির খোলার পর থেকে তিরুপতিতে করোনা সংক্রমণের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে

উল্লেখ্য, মাত্র সাত বছর বয়সে বাবা আল্লু সিকান্দার মির্জাকে হারিয়েছিলেন তিনি। তাঁর বাবার স্বপ্ন ছিল মেয়ে বিজ্ঞানী হবে। বাবার ইচ্ছার মর্যাদা দিতে মার্কিন সফটওয়্যার সংস্থা অ্যাডব’ – এর মোটা মাইনের চাকরি ছেড়ে তুলনামূলকভাবে কম বেতনের হলেও ইসরোতে যোগ দেন তিনি। স্বামীর মৃত্যুর পর খুশবু’র মা ফারহাত মির্জা স্বামী’র পেট্রোল পাম্পের ব্যবসার দায়িত্ব নিজের কাঁধে নেন। বাবা সিকান্দার ছিলেন ইঞ্জিনিয়ার। ভাই জামিয়া মিলিয়ার প্রাক্তন ছাত্র খুশরাত মির্জাও ইঞ্জিনিয়ার। যদিও বোনের স্বপ্নকে স্বার্থক করতে ও পড়াশোনার বিপুল খরচ জোগাতে ইঞ্জিনিয়ারিং ছেড়ে তিনিও মায়ের সঙ্গে ব্যবসায় যোগ দেন।

 

Related Articles

Back to top button
Close