fbpx
আন্তর্জাতিকহেডলাইন

খুনের ঘটনায় ক্ষমা চেয়ে সিওলকে বিরল চিঠি কিমের

পিয়ংইয়ং,  (সংবাদ সংস্থা):  দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তা খুনের ঘটনায় ভুল স্বীকার করে দুঃখ প্রকাশ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আর এটি তিনি করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে চিঠি দিয়ে।  দুঃখ প্রকাশ করে তিনি বলেছেন, এই ঘটনাটি অনাকাঙ্ক্ষিত। এমনটি আর ঘটতে দেয়া যায় না। বিষয়টি নিয়ে কূটনৈতিক মহলের বক্তব্য,  উত্তর কোরিয়ার কোনো নেতার ক্ষেত্রে এই ধরনের আনুষ্ঠানিক চিঠি খুবই বিরল।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের এক কর্মকর্তা জানিয়েছে, কিম চিঠিতে লিখেছেন, ‘মুনকে এই হতাশাজনক একটি ঘটনার মুখোমুখি করার জন্য তিনি খুবই দুঃখিত।’ তবে চিঠিতে উত্তর কোরিয়ার পক্ষ মৃতদেহ পুড়িয়ে ফেলার কথা অস্বীকার করেছে। কিন্তু এর আগে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের এক কর্মকর্তাকে (৪৭) গুলি করে হত্যার পর আগুনে পুড়িয়ে ফেলেছে উত্তর কোরিয়ায় সৈন্যরা।
এ ঘটনাকে ‘পাশবিক কাজ’ বলে অভিহিত করে সিউল জানায়, মৎস বিভাগে কাজ করা তাদের ওই কর্মকর্তা সীমান্তের নিকটবর্তী জায়গায় বোট থেকে নিখোঁজ হন এবং পরে উত্তর কোরিয়ার জলসীমায় তাকে পাওয়া যায়।
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বক্তব্য, ‘উত্তর কোরিয়ার সৈন্যরা প্রথমে তাকে গুলি করে, এরপর তার শরীরে তেল ঢেলে আগুন জ্বালিয়ে দেয়।’ তবে, ধারণা করা হয়, করোনাভাইরাস প্রতিরোধ কর্মসূচির অংশ হিসেবে এটা করে থাকতে পারে উত্তর কোরিয়া।

Related Articles

Back to top button
Close