fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

কৃষকদের পাশে দাঁড়াতে দিনহাটায় কিষান ক্রেডিট কার্ড ফর্ম ফিলাপ শুরু

নিজস্ব সংবাদদাতা, দিনহাটা: কৃষক ও কৃষির উন্নতির লক্ষ্যে রাজ্য সরকার নানাভাবে উদ্যোগী হয়েছে। কৃষকদের পাশে দাঁড়াতে দিনহাটায় কিষান ক্রেডিট কার্ড ফর্ম ফিলাপ শুরু হল। সোমবার দিনহাটা 2 ব্লকের সাহেবগঞ্জ কৃষি দফতরের উদ্যোগে এই ফরম ফিলাপ শুরু হয়। কৃষি দপ্তরের মিঠুন সরকার, পলাশ দেব, প্রশান্ত কুমার বর্মন, ছোটন বল প্রমুখরা দায়িত্ব সহকারে কৃষকদের এ ফরম ফিলাপের সহযোগিতার করে চলছে। আগামী ১৫ জুন পর্যন্ত চলবে বলেও কৃষি দফতর সূত্রে জানা গেছে। দিনহাটা দুই ব্লক কৃষি দফতরের আধিকারিকের অফিস ছাড়াও ব্লকের ১২ টি গ্রাম পঞ্চায়েতের মাধ্যমে এই ফর্ম ফিলাপ চলবে বলেও জানা গেছে।

আরও পড়ুন: সংখ্যালঘুদের উচ্চ শিক্ষার স্বার্থে কেন্দ্রীয় সরকার প্রতি বছর আজাদ ফেলোশিপ দিক, দাবি মুসলিম ছাত্র সংগঠনের

দিনহাটা ২ ব্লক কৃষি দফতর সূত্রে জানা গেছে এই কার্ড যাদের কাছে থাকবে সেইসব কৃষক ব্যাংক থেকে ঋণের সুবিধা যেমন পাবেন তেমনি সরকারের বরাদ্দকৃত নানা সুযোগ-সুবিধা হওয়ার ক্ষেত্রেও এই কার্ডের গুরুত্ব রয়েছে।
দিনহাটা দুই ব্লক কৃষি আধিকারিক শুভাশিস চক্রবর্তী জানান কৃষক ও কৃষি উন্নয়নের লক্ষ্যে রাজ্য সরকারের কৃষি দফতরের উদ্যোগে এই কিষান ক্রেডিট কার্ডের জন্য ফরম ফিলাপ শুরু হয়েছে। এছাড়াও যাদের জমি ডিজিটাল খতিয়ান রয়েছে সেইসব কৃষকরাও আবেদন করতে পারবেন। আবেদন করার সময় ভোটার কার্ড, আধার কার্ড,ব্যাংকের পাস বই এবং সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত প্রধানের দ্বারা লিখিত রেসিডেন্সিয়াল সার্টিফিকেট ওই কৃষকের থাকতে হবে বলে তিনি জানান। কৃষকরা সকলেই যাতে কিষান ক্রেডিট কার্ড করার ক্ষেত্রে ফরম ফিলাপ থেকে বিরত না থাকে তার জন্য কৃষি দফতরের পক্ষ থেকে তাদের কাছে যথোপযুক্ত প্রমাণ সহ ফরম ফিলাপ করার জন্য আবেদন জানানো হয়েছে।

Related Articles

Back to top button
Close