fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

মোদি সরকারের নয়া উদ্যোগ, কৃষকদের জন্য চালু হল “কিষাণ ট্রেন”

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কৃষকদের জন্য চালু হচ্ছে কিষাণ ট্রেন। দেশে শুক্রবার থেকেই চালু হচ্ছে এই ট্রেন। মহারাষ্ট্রের দেবলালি থেকে বিহারের দানাপুর পর্যন্ত চলবে এই ট্রেন। প্রতি সপ্তাহে একটি করে কিষাণ ট্রেন চলবে। শুক্রবার ১,৫১৯ কিমি রাস্তা পাড়ি দেবে এই কিষাণ ট্রেন। ৩২ ঘণ্টার সফর করে শনিবার সন্ধ্যায় ওই ট্রেন দানাপুর পৌঁছাবে।

ফেব্রুয়ারি মাসে বাজেট পেশের সময় কিষাণ ট্রেন চালানোর কথা বলেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। রেল মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছিল যে, সবজি, ফল নষ্ট না হওয়ার জন্য এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দিতে এই ট্রেনের সাহায্য নেওয়া হবে।

[আরও পড়ুন- টানা বৃষ্টিতে কেরলে ভূমিধস, ৮০ জন শ্রমিকের আটকে থাকার আশঙ্কা! জারি কমলা সতর্কতা]

নাসিক ও সংলগ্ন এলাকায় ব্যাপক পরিমাণে ফল, সবজি, পেয়াঁজ, ফুল ও অন্য ফসলের উৎপাদন হয়। অনেক সময় সেইসব ফল, সবজি, ফুল অন্য জায়গায় সঠিক সময় পৌঁছে দিতে না পারায় সেগুলি নষ্ট হয়ে যায়। সেইকারণেই  এই ট্রেনের ব্যাবস্থা কড়া হয়েছে।

উল্লেখ্য, রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দোপাধ্যায় প্রথমবার এই ট্রেনের প্রস্তাব দিয়েছিলেন। যে-সব সবজি ও ফল তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় সেগুলি বিক্রির জন্য এক জায়গা থেকে আরেক জায়গায় দ্রুত পৌঁছে দেওয়ার জন্যই রেলের পক্ষ থেকে এই ট্রেন। এই ট্রেন কেবলমাত্র দেশের কৃষকদের স্বার্থে চালানো হবে।

 

Related Articles

Back to top button
Close