fbpx
কলকাতালাইফস্টাইলহেডলাইন

৫৪টি কবিতার ডালি নিয়ে প্রকাশিত কিশোর চক্রবর্তীর লেখা বই ‘আঁচড়’

যুগশঙ্খ, ওয়েবডেস্কঃ সম্প্রতি প্রকাশিত হয়েছে কবি, লেখক কিশোর চক্রবর্তীর বই ‘আঁচড়’। ৫৪টি কবিতার ডালি নিয়ে প্রকাশিত বইটি ইতিমধ্যেই পাঠককূলে সাড়া ফেলেছে। সাহিত্য জগতে সবেমাত্র কবি কিশোর তাঁর পথচলা শুরু করলেও লেখালেখির জগতে শৈশব থেকেই অবাধ বিচরণ। কবি তাঁর কবিতার মধ্যে দিয়ে খুব সহজ সরল ভঙ্গীতে জীবনের একাকীত্ব, দুঃখ, বেদনা আনন্দ ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন।

Kishore Chakraborty's book achor, book achor, Kishore Chakraborty's poems, আঁচড়, কিশোর চক্রবর্তী আঁচড়, কবিতার বই আঁচড়

জাতীয় গ্রন্থাগারেও নিজের জায়গা করে নিয়েছে কিশোর চক্রবর্তীর বই আঁচড়। বইমেলাতে পাওয়া যাবে তাঁর বই।

কবি কিশোর চক্রবর্তী ভিন্ন পেশায় যুক্ত হলেও সাহিত্যের প্রতি তীব্র অনুরাগ তাঁকে কবিতা ছাড়াও গল্প, রম্যরচনা, ভ্রমণকাহিনী লিখতে অনুপ্রেরণা জুগিয়েছে।

কবির লেখা ‘আঁচড়’ বইটিতে কয়েকটি কবিতার কথা উল্লেখ করা যাক। যেমন গন্ডী-পাক, আমি সূর্য্য, সন্ধ্যা নামা, গভীরক্ষত, পরজীবী, চিলেকোঠার ঘর, হাই, নতুন ভোর, অজ্ঞাতবাস, নল, বিকৃতকাম  বিশেষভাবে উল্লেখযোগ্য। কবিতাগুলির মধ্যে জীবনের প্রতি মুহূর্তের গতিবিধি ফুটে উঠেছে।

কবি জানিয়েছেন, খুব ছোট থেকেই মায়ের অনুপ্রেরণা ও কিছু না বোঝা দিকগুলি সাদা কাগজে লিখতে লিখতে কবিতার রূপ পেয়েছে। আজ জীবনের একটি বয়সে এসে জীবনবোধ আরও প্রকট হয়েছে। দুঃখের গভীরতা, রসবোধ, জীবনের ওঠা-নামা প্রতিটি দিকগুলিই নিজের সাধ্যমতো তিনি ফুটিয়ে তোলার প্রয়াস চালিয়েছেন।

মানব জীবনেও প্রাপ্তি ও অপ্রাপ্তির মধ্যেও যে জীবনের পরিপূর্ণতা লাভ করা যায়, তাই কবিতার মাধ্যমে প্রকাশিত হয়েছে কবি কিশোর চক্রবর্তীর লেখা ‘আঁচড়’-এর মাধ্যমে।

Related Articles

Back to top button
Close