fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

এবার প্রতিটি ওয়ার্ডেই হবে করোনা পরীক্ষা, প্রস্তুতি নিচ্ছে পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের প্রতিটি ওয়ার্ডের স্বাস্থ্য কেন্দ্রে গড়ে তোলা হবে করোনা পরীক্ষা কেন্দ্র। এমনটাই জানিয়েছেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। অর্থাৎ কলকাতার ১৪৪টি ওয়ার্ডেই তৈরি করা হবে পুরনিগমের নিজস্ব কোভিড পরীক্ষাকেন্দ্র। এই পরীক্ষা কেন্দ্র গুলি থেকে বিনামূল্যে করোনা পরীক্ষা করতে পারবেন শহরবাসী।

রাজ্য ক্রমশই বাড়ছে সংক্রমণ। শুক্রবার এর স্বাস্থ্য বুলেটিন তথ্য অনুযায়ী তিন হাজারের অধিক লোক আক্রান্ত হয়েছেন একদিনে। এই অবস্থায় সাধারন মানুষ কোথায় গিয়ে পরীক্ষা করাবেন সেই নিয়ে জয়ন্ত দিকভ্রান্ত। সরকারি হাসপাতালগুলোতে পরীক্ষা করতে গেলে যেমন লম্বা লাইন এর সম্মুখীন হতে হচ্ছে ঠিক তেমনই বেসরকারি হাসপাতালগুলোতে পরীক্ষার জন্য লাগছে অতিরিক্ত টাকা মুহূর্তে অনেকের পক্ষে দেওয়া সম্ভব হচ্ছে না। পরিস্থিতির দিকে বিবেচনা করে প্রতিটি ওয়ার্ডে বিনামূল্যে করোনা পরীক্ষা করার কেন্দ্র খোলার প্রস্তাব দিয়েছেন ফিরহাদ।

পুরপ্রশাসক এই বিষয়ে নির্দেশ দিয়ে জানিয়েছেন, হেল্থ সেন্টার গুলির একটি ঘরকে সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত করে সেখানে করোনা পরীক্ষা করা হবে স্থায়ীভাবে। আগামী ১০ দিনের মধ্যেই সেই পরিকাঠামো গড়ে তোলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে সেপ্টেম্বর মাসের শুরু থেকেই কলকাতার সব ওয়ার্ডে বিনামূল্যের এই পরীক্ষাকেন্দ্র তৈরি হয়ে যেতে পারে। ইতিমধ্যেই কলকাতা পুরনিগমের তরফে শহরে সেফ হোম ও কোয়ারেন্টিন সেন্টারের সংখ্যা বাড়ানোর পাশাপাশে চালু সেন্টার গুলিতে শয্যা সংখ্যা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়াও এখন দেখা যাচ্ছে উপসর্গহীন রা বেশিরভাগ ক্ষেত্রে সংক্রমণ ছড়িয়ে থাকছেন। সে ক্ষেত্রে প্রতিটি ওয়ার্ডে যদি নিজস্ব পরীক্ষা কেন্দ্র গড়ে তুলে এলাকাবাসীদের নমুনা পরীক্ষা করা যায় সে ক্ষেত্রে কেউ করোনা পজিটিভ হলে তাহলে সেই মুহূর্তে তাকে আলাদা করে রাখা হবে। যাতে তাঁর সংক্রমণ ছড়ানোর হাত থেকে অন্যেরা অনেকখানি রেহাই পেতে পারে।

Related Articles

Back to top button
Close