fbpx
কলকাতাহেডলাইন

দক্ষিণ কলকাতায় ছট পুজোর কৃত্রিম জলাশয় তৈরির কাজ আটকে দিল কেএমডিএ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আটকে গেল ছট পুজোর কৃত্রিম জলাশয় তৈরির কাজ। দক্ষিণ কলকাতার বিবেকানন্দ পার্কে ছট পুজোর জন্য জলাশয় তৈরির কাজ চলছিল।  কিন্তু কেএমডিএ’র নির্দেশে তা এবার আটকে গেল। সােমবার বিষয়টি নিয়ে এক প্রস্থ বৈঠকে বসেন কেএমডিএ কর্তারা। তার পরেই হাই কোর্টের নির্দেশ মেনে বন্ধ করে দেওয়া হয় জলাশয় তৈরির কাজ।
আগামী ২০ নভেম্বর ছট পুজো। রবীন্দ্র সরােবরে ওই পুজোর আইনি অনুমতি না পেয়ে ওই পার্কে অস্থায়ী জলাশয় তৈরি করে ছট পুজোর পরিকল্পনা করা হয়েছিল। পুজোর উদ্যোক্তারা এ ব্যাপারে প্রাথমিক কথা বলেন পার্কের তদারকির দায়িত্বে থাকা কেএমডিএ কর্তৃপক্ষের কাছে। কিন্তু কেএমডিএ’র লিখিত অনুমতি ছাড়াই এক প্রকার শুরু হয় জলাশয় তৈরির কাজ। পার্কের আয়তন ১৪৫০ কাঠা ( ২৪ একর )। সেখানে প্রায় ৮০০ বর্গফুটের জলাশয় খোঁড়া হচ্ছিল। সম্প্রতি রবীন্দ্র সরােবরে ছটপুজো আয়ােজনে নিষেধাজ্ঞা জারি করেছিল জাতীয় পরিবেশ আদালত। তাই ছট পুজোর উদ্যোক্তারা মৌখিক ভাবে আর্জি জানিয়েছিল কেএমডিএ’র কাছে।

উল্লেখ্য এর আগে পরিবেশ কর্মীরা হাই কোর্টে আবেদন করে মামলা করে ছিল। গত ১৭ সেপ্টেম্বর সেই মামলার শুনানি ছিল। আর তাতে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল বা জাতীয় পরিবেশ আদালত রবিন্দ্র সরোবরে ছট পুজো না করার সিদ্ধান্ত জানায়। মান্যতা পায় পরিবেশকর্মীদের আন্দোলন। ২০১৭ সালে জারি করা নিষেধাজ্ঞাই বলবৎ থাকবে। আর সে কারণেই সরােবর – সংলগ্ন পার্কে ছট পুজো করার উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু এবার সেই উদ্যোগও ভেস্তে গেল। এখন দেখার রাজ্য সরকার আগামী দিনে কি বিকল্প পদ্ধতি অবলম্বন করে।

Related Articles

Back to top button
Close