fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বিশ্ব পরিবেশ দিবসের প্রাক্কালে ঘূর্ণিঝড়ে তছনছ হয়ে যাওয়া সবুজ স্মরণ কোলাঘাটে

ভাস্করব্রত পতি, তমলুক : আমফানে ভেঙেছে অসংখ্য গাছ। সেই ক্ষতি পূরণের নয়। কিন্তু সেই ধ্বংসপ্রায় সবুজের স্মরণে এবং নতুন করে সবুজায়নের প্রচারে, পরিবেশ দিবসকে সামনে রেখে বর্ষব‍্যাপী কর্মসূচির সূচনা করল আজ কোলাঘাটের ‘সংকেত’ ক্লাব।

 

 

 

রূপনারায়নের পাড়ে পরিণত বয়সের দশটি বৃক্ষের শরীরে নতুন বস্ত্র ও উত্তরীয় জড়িয়ে, রজনীফুলের মালা চন্দনের ফোঁটা পরিয়ে দেওয়া হয়। নৈবেদ্য হিসেবে থালায় সাজিয়ে দেওয়া হয় খোল, শিংকুচা, জৈব সারের মত গাছের খাদ্য। লকডাউনের নিয়মবিধি মেনে সীমিত ছেলে মেয়েদের দ্বারা পরিবেশিত হয় প্রকৃতি পর্যায়ের সংগীত নৃত্য ও আবৃত্তি।

 

 

এরপর ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত গৌরাঙ্গ ঘাটে আম, জাম, পাকুড় ও ছাতিম গাছের দশটি চারা রোপণ করা হয়। সংস্থার পক্ষে শান্তনু সরকার জানান, আগামী এক বছরে সংস্থার উদ্যোগে এলাকার বিভিন্ন স্থানে অন্ততঃ পাঁচশোটি বৃক্ষরোপণ করা হবে। সেইসাথে প্লাস্টিক ক‍্যারিব‍্যাগ বর্জন, যত্রতত্র আবর্জনা না ফেলা এবং জন্মভূমিকে সবুজে ভরিয়ে দেওয়ার প্রচার সংগঠিত করা হবে।

 

 

সংস্থার পক্ষে অসীম দাস জানান, বাংলায় করোনা আবহেই দুই সপ্তাহ আগে ভয়ংকর ঘুর্ণিঝড় জনজীবন সহ দানবীয় তান্ডবে সমূলে উৎপাটিত হয়েছে লক্ষ লক্ষ গাছ। যেন উপড়ে পড়া সারি সারি সবুজের শবদেহ। যা বার্তা বহন করছে দূষণমুক্ত সুস্থ পরিবেশ ও ভারসাম্য বিঘ্নিত হওয়ার। এমতবস্থায় নতুন গাছ রোপণ আশু প্রয়োজন। সেই লক্ষ্যেই সংকেত ক্লাব এহেন উদ্যোগ নিয়েছে।

Related Articles

Back to top button
Close