fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

সীমান্তে সংঘাত, কলকাতা বিমানবন্দরে উদ্ধার চিনা ড্রোন, যোগসুত্র কি? তদন্তে IB

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উদ্ধার হয়েছে অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন কয়েকটি ড্রোন।  সূত্রের খবর, কলকাতা এয়ারপোর্টে কার্গো বিভাগে চেকিংয়ের সময় এই ড্রোনগুলি দেখে সন্দেহ জাগে নিরাপত্তাকর্মীদের মনে। তারপর সেগুলিকে সিজ করা হয়েছে।

জানা গিয়েছে, এই ড্রোনগুলি চিনে তৈরি করা হয়েছে। নির্মাণ করেছে একটি ফরাসি সংস্থা। কিন্তু কী কারণে অধিক ক্ষমতাসম্পন্ন, অত্যাধুনিক প্রযুক্তি যুক্ত এই হাইটেক ড্রোনগুলি কলকাতায় আনা হয়েছিল তা জানতে তদন্তে নেমেছে গোয়েন্দা বিভাগ। কলকাতা থেকে এই ড্রোনগুলি কোথায় নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল সেটাই জানার চেষ্টা করছেন আইবি-র তদন্তকারী আধিকারিকরা।

উল্লেখ্য বেশ কিছুদিন আগেই বিমানবন্দরে চিনের নির্মিত ড্রোনগুলি দেখে সন্দেহ জাগে নিরাপত্তাকর্মীদের মনে। তখন তল্লাশি চালালেও শুল্ক দফতরের অনুমতিসহ চিঠি দেখানো হয় ড্রোন সরবরাহকারীদের পক্ষ থেকে। কিন্তু চিঠি দেখালেও আশঙ্কা যায়নি নিরাপত্তা কর্মীদের মধ্যে। দ্রুত খবর পাঠানো হয় ইন্টেলিজেন্স ব্যুরো কে। রেপার গোটা বিষয়টির তদন্তে ভার হাতে তুলে নেয় আইবি।

লাদাখ সীমান্তে চলতে থাকা ভারত-চিন সংঘাতের আবহে কলকাতায় চিনা নির্মিত ড্রোন পাচারে কি আদৌ কোনো যোগ রয়েছে? তাদের মাধ্যমেই দ্বিপাক্ষিক সরবরাহ লেনদেন চলছে সম্পূর্ণ বিষয়টি খতিয়ে দেখছে ইন্টেলিজেন্স ব্যুরো।

Related Articles

Back to top button
Close