fbpx
কলকাতাগুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

কলকাতাবাসীর শরীরে অ্যান্টিবডির খোঁজে শুরু হল টেস্ট

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: কলকাতাবাসীর শরীরে কতটা অ্যান্টিবডি তৈরি হয়েছে তা জানতে ১৬টি বোরোর ১৪০ জন মানুষের টেস্ট করার কথা ঘোষণা করেছিল কলকাতা পুরসভা। সেইমতো মঙ্গলবার থেকে কলকাতা পুরসভার অধীনস্থ ১১, ২৮, ৬১, ৮২ ও ৯০ ওয়ার্ড থেকে ১০০ জনের নমুনা সংগ্রহের কাজ শুরু করল পুরসভা। এই ওয়ার্ডগুলির মধ্যে ঢাকুরিয়ার পঞ্চানন তলা থেকে শুরু হলো কাজ। পুরসভা সূত্রে খবর, এমন ব্যক্তির রক্তের নমুনা সংগ্রহ করতে হবে যাদের কখনও করোনা হয়নি।

এরপর সেই নমুনা চেন্নাইয়ের আইসিএমআর-এ পাঠানো হবে পরীক্ষার জন্য। ইতিমধ্যেই মানুষের শরীরে করোনার অ্যান্টিবডি ইতিমধ্যেই তৈরি হতে শুরু করেছে বলে সম্প্রতি এক রিপোর্ট সামনে এসেছিল। এবার কলকাতার মানুষের শরীরে সেই প্রতিরোধ ক্ষমতা বা অ্যান্টিবডি তৈরি হচ্ছে কিনা তা জানতে সর্বভারতীয় স্তরে এবার সামিল হওয়ার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা।

কলকাতা পুরসভা সূত্রে খবর, কলকাতায় করনা আক্রান্তের হার ক্রমশই উপরের দিকে। এই অবস্থায় কলকাতাবাসীদের দেহে অ্যান্টিবডি তৈরি হচ্ছে কিনা সে বিষয়ে উত্তর খুঁজতে পদক্ষেপ নিতে চলেছে কলকাতা পুরসভা। ১৬টি বোরো এলাকার ১৬টি ওয়ার্ড থেকে ৪০ জন ব্যক্তির রক্তের নমুনা সংগ্রহ করা হবে। এদিকে কনটেনমেন্ট জোনগুলি থেকে সংগ্রহ করা হবে আরও ১০০ জনের রক্তের নমুনা। এই নমুনা পরীক্ষার জন্য পাঠানো হবে চেন্নাইয়ের আইসিএমআর-এ।

করোনার বিরুদ্ধে রোগ প্রতিরোধ করার মত অ্যান্টিবডি শহরবাসীর শরীরে তৈরি হয়েছে কিনা তা খুঁজে বের করবেন চেন্নাইয়ের আইসিএমআর এর বৈজ্ঞানিকরা। পরীক্ষার ফলাফল আসার পর একটা সার্বিক অনুমান পাওয়া যাবে, এমনটাই মনে করছে পুর কর্তৃপক্ষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আইসিএমআরের নির্দেশ মোতাবেক কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ এই রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠাবে বলে জানিয়েছেন প্রশাসক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিম।

 

Related Articles

Back to top button
Close