fbpx
কলকাতা

“CHINESE BOARDERS ARE NOT ALLOWED”,কলকাতায় চিনাদের জন্য বন্ধ সমস্ত রেস্তোরা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ CHINESE BOARDERS ARE NOT ALLOWED!  উত্তপ্ত লাদাখ সীমান্তের আচ লেগেছে শহর কলকাতাতেও।জাতীয়তাবাদের বিদ্বেষে ছুঁড়ে ফেলেছে চিনা পণ্য কখনও বা এই শহরের হোটেলের দরজা বন্ধ হয়েছে চিনা নাগরিকদের জন্য।

মধ্য কলকাতার পার্ক স্ট্রিট, রয়েড স্ট্রিট, মির্জা গালিব স্ট্রিট! শহরে ব্যবসা করতে আসা চিনা নাগরিকদের চেনা ডেরাগুলোর অন‍্যতম। সীমান্তে ভারত-চিন সংঘর্ষে চিনা নাগরিকদের জন্য বন্ধ হয়ে গেল এই শহরের একাধিক হোটেলের দরজা।

পার্ক ইন হোটেলের মালিক ইশতিয়াক আহমেদ যেমন বলেছিলেন, ‘সীমান্তে আমাদের সেনা জওয়ানদের ওপর ওরা হামলা চালাবে! আর আমরা ওদের হোটেলে ওয়েলকাম জানাব, এটা হতে পারে না। আমাদের হোটেলের দরজা আজ থেকে ওদের জন্য বন্ধ।’

মির্জা গালিব স্ট্রিটের প্রেসিডেন্সি ইন কিংবা ফ্রি স্কুল স্ট্রিটের হোটেল বেঙ্গলের ছবিটা একই রকম। হোটেলের প্রবেশদ্বার থেকে রিসেপশন। সর্বত্র সাদা কাগজে কম্পিউটার প্রিন্টে ছাপা CHINESE BOARDERS ARE NOT ALLOWED! বার্তাটা পরিষ্কার,প্রেসিডেন্সি ইন হোটেলের ম্যানেজার রাজা কিংবা হোটেল বেঙ্গলের মালিক সাব্বির আহমেদ বলছিলেন,‘আর্থিক ক্ষতি হলে হবে। কিন্তু চিনাদের সঙ্গে কোন ব্যবসায়িক সম্পর্কে নেই। হোটেলে জায়গা দেওয়ার তো প্রশ্নই ওঠে না।’

এই শহরের উপপ্রান্তে রয়েছে আস্ত একটা চিনে পাড়া। আনলক পর্বে সেখানেও মন্দ ব্যবসার ছোঁয়া। পারতপক্ষে চাইনিজদের ছায়া মাড়াতে রাজি নয় কলকাতা। শহরের একাধিক হোটেলে চিনা নাগরিক নিষিদ্ধ যেন স্পষ্ট করে দিল সেটাই।

Related Articles

Back to top button
Close