fbpx
কলকাতাপশ্চিমবঙ্গহেডলাইন

কুয়াশার চাদরে মোড়া দক্ষিণবঙ্গ, কমল দৃশ্যমানতা, দমদম বিমানবন্দরে ব্যাহত পরিষেবা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার ভোর থেকেই ঘন কুয়াশায় ঢেকেছে গোটা দক্ষিণবঙ্গেই। ডিসেম্বরের প্রথম সপ্তাহেও দক্ষিণবঙ্গের শীত অধরা। দেখা দিয়েও উধাও ঠান্ডা। উত্তর ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ঘন কুয়াশার দাপট। দৃশ্যমানতাও কমে গিয়েছিল অনেকটাই। তার ফলে মঙ্গলবার সকালে কলকাতা বিমানবন্দরে ব্যাহত বিমান ওঠানামা। দমদম বিমানবন্দরে ঘন কুয়াশার জন্য ব্যাহত হয়েছে বিমানের উড়ান। ভোরে দৃশ্যমানতা নেমে যায় ৫০ মিটারে। সকালে কোনও বিমান ওড়েনি। অবতরণও বন্ধ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ভোরের দিকে কুয়াশা থাকলেও বেলার দিক ধীর ধীরে তা কেটে যাবে। আকাশ থাকবে পরিষ্কার। সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াল, সর্বনিম্ন ১৮ ডিগ্রি সেলসিয়াস।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, কাল থেকে উত্তরবঙ্গে মেঘলা আকাশ কেটে রোদের দেখা মিললেই তাপমাত্রার পারদ নামবে। দক্ষিণের শীতভাগ্য অধরাই। ১৫ ডিসেম্বরের আগে শীত ঢোকার সম্ভাবনা নেই বলেই খবর হাওযা অফিসের তরফে।  কুয়াশার দাপটে উত্তরবঙ্গের তিন জেলায় দৃশ্যমানতা দুশো মিটারেরও কম হয়ে যায়। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় ঘন কুয়াশার সর্তকতা জারি করা হয়েছে।

এছাড়া দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে ঘন কুয়াশার সর্তকতা। দৃশ্যমানতা সকালে ২০০ মিটারেরও কম হতে পারে। এছাড়া বিহার, ঝাড়খণ্ড ও ওড়িশার মতো প্রতিবেশী রাজ্যগুলিতেও ঘন কুয়াশার সর্তকতা জারি করা হয়েছে। কুয়াশার দাপটে উধাও শীত। মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি ছিল সোমবার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে সর্বোচ্চ জলীয় বাষ্পের পরিমাণ ৯৮ শতাংশ। মঙ্গলবার সকাল থেকেই ঘন কুয়াশার চাদরে মুখ ঢেকেছে কলকাতা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা সরে গিয়ে মেঘমুক্ত আকাশের দেখা মিলবে। তবে কলকাতার তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। আগামী সপ্তাহের মাঝামাঝি সময়ে ১৫ ডিগ্রির নিচে নামতে পারে কলকাতার পারদ।

আরও পড়ুন: ভারত বনধকে কেন্দ্র করে কলকাতার কিছু এলাকায় বিক্ষোভ ধর্মঘটীদের

ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে ফিরতে পারে শীত। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। আপাতত ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝায় বাধা পেয়েছে শীতের গতিপথ। তবে এবার তা পরিবর্তন হবে আগামী সপ্তাহে। পারদ নামবে ১৫-র নীচে, যা আগে এই পনেরোতেই থেমে থাকছিল কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে।

 

 

Related Articles

Back to top button
Close