fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

উত্তরবঙ্গে বেআইনিভাবে বেসরকারি ল’ কলেজ, জনস্বার্থ মামলায় আদালতের নির্দেশ না মানায় ক্ষুব্ধ কলকাতা হাইকোর্ট

গোবিন্দ রায়, কলকাতা: কোচবিহারের জেলা শাসকের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে আদালতে সশরীরে হাজিরার নির্দেশ দিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আদালতের নির্দেশে আগামী ১৪ ডিসেম্বর দুপুর ১২ টায় সশরীরে হাজিরা দিতে হবে আদালতে।

উল্লেখ্য, উত্তরবঙ্গের কোচবিহার জেলায় বেআইনিভাবে বেসরকারি আইনের কলেজ চালানোর অভিযোগ ওঠে একটি বেসরকারি সংস্থার বিরুদ্ধে। মামলায় জেলাশাসককে গোপনে তদন্ত করে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। আদালতের স্পষ্ট নির্দেশ ছিল, জেলাশাসক কলেজ কর্তৃপক্ষকে না জানিয়ে নিজে সেখানে গোপনে তদন্তে যাবেন। তদন্তে মামলাকারীর পক্ষেরও একজনকে সঙ্গে নিতে হবে এবং কবে সরজমিনে খতিয়ে দেখতে যাচ্ছেন তাও আগে থেকে জানাতে হবে মামলাকারীকে। সেইমতো মামলাকারীর পক্ষের একজন উপস্থিত থাকবে তদন্তে।

হাইকোর্টের নির্দেশ মতো এদিন আদালতে একটি রিপোর্ট পেশ করে জেলাশাসক। কিন্তু আদালতের নির্দেশে জেলাশাসক নিজে ঘটনার তদন্তে যাননি। সেই রিপোর্টে অসন্তুষ্ট হয় হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এরপরেই জেলাশাসকের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে আদালত। ডিভিশন বেঞ্চের মন্তব্য, ‘হাইকোর্টের একটা সামান্য নির্দেশে যে দেখে বুঝতে পারে না, তার শিক্ষাগত যোগ্যতা খতিয়ে দেখা উচিত!’

Related Articles

Back to top button
Close