fbpx
কলকাতাহেডলাইন

প্রাণী ও পক্ষীকুল রক্ষায় রাজ্যকে গাইডলাইন তৈরির নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চোরাচালানকারীদের দাপটে প্রাণী জগতের অতিগুরুত্বপূর্ণ অংশ পাখিরা আজ অতি সঙ্কটে। তাই চোরাচালানকারীদের হাত থেকে জীবজগৎ – প্রাণি ও পক্ষীকুলকে রক্ষা করতে রাজ্য সরকারকে গাইডলাইন তৈরির নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

মঙ্গলবার এই সংক্রান্ত মামলার শুনানিতে হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ রাজ্যের এডভোকেট জেনারেল কিশোর দত্তকে এই বিশেষ গাইডলাইন পেশের নির্দেশ দিয়েছে। বুধবার জরুরি ভিত্তিতে এই মামলার শুনানি রয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চে।

গত ২ ডিসেম্বর একটি বাংলা সংবাদপত্রে প্রকাশিত সঙ্কটে প্রাণীকুল এই সংক্রান্ত সংবাদের ভিত্তিতে স্বতঃপ্রণোদিত মামলা করে কলকাতা হাইকোর্ট। এদিন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলারই শুনানি থাকলেও কেউ উপস্থিত না থাকায় ডিভিশন বেঞ্চ হাইকোর্টের রেজিস্টার জেনারেল মারফত এদিকে ডেকে পাঠান।
মামলায় ডিভিশন বেঞ্চ বিষয়টিকে অতিগুরুত্বপূর্ণ বলে মন্তব্য করে সংশ্লিষ্ট দফতর গুলোকে বিশেষ গুরুত্ব দিয়ে রাজ্যকে একটি গাইডলাইন তৈরির নির্দেশ দেয়। এই গাইডলাইনে আদালত অবশ্যই সমস্ত স্থানীয় থানাগুলিকে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য যুক্ত করতে রাজ্যকে নির্দেশ দিয়েছে। এছাড়াও জনসচেতনতা বাড়াতে এবং সাধারন মানুষ যাতে সংশ্লিষ্ট দফতর থানাকে জানাতে পারে তার জন্য একটি পাবলিক ডমেন (টোল ফ্রি নাম্বার) তৈরীর বিষয়ে রাজ্যকে জানিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

Related Articles

Back to top button
Close