fbpx
কলকাতাহেডলাইন

তদন্তের সুবিধার্থে ও সুষ্ঠু প্রশাসন চালাতে আইন শৃঙ্খলা রক্ষা-তদন্ত দুটি বিভাগ আলাদা করার নির্দেশ হাইকোর্টের

গোবিন্দ রায়, কলকাতা: সুষ্ঠু প্রশাসন চালাতে ও তদন্তের সুবিধার্থে আইন শৃঙ্খলা রক্ষা ও তদন্ত দুটি বিভাগ আলাদা করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার হুগলির আরামবাগের একটি নাবালিকা নিখোঁজের মামলায় রাজ্যের মুখ্য সচিব এবং স্বরাষ্ট্র সচিবকে এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

পাশাপাশি, নাবালিকা নিখোঁজ মামলার প্রেক্ষিতে হুগলির পুলিশ সুপারের কাছেও রিপোর্ট তলব করেছে ডিভিশন বেঞ্চ। মামলার শুনানি আগামী ২১ ডিসেম্বর। এদিন মামলার শুনানিতে মামলাকারী শেখ শাহানুর ইসলামের আইনজীবী নীলাদ্রি শেখর ঘোষ জানান, প্রায় দু’মাস ধরে নিখোঁজ রয়েছেন শাহানুরের ১৬ বছরের মেয়ে। চলতি বছরের গত ১০ অক্টোবর বাড়িতে খেলা করছিল সে। সেখান থেকেই অপহরণ করা হয়েছে বলে অভিযোগ নাবালিকার পরিবারের। আইনজীবীর আরও অভিযোগ, ঘটনার তদন্তের কোনো অগ্রগতি নেই, তাই নাবালিকা কন্যাকে খুঁজতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন তার মক্কেল।

তাহলে রাজ্যের কৌঁশুলী সাবির আহমেদ এদিন আদালতে জানান, পুলিশ তদন্ত প্রক্রিয়া চালাচ্ছে। এখনো পর্যন্ত মেয়েটির কোন হদিস পাওয়া যায়নি। পাশাপাশি তাঁর দাবি, রাজ্যে জারি থাকা করোনা পরিস্থিতি ও উৎসবের মৌসুম কাটিয়ে জেরবার পুলিশ। তাই সময় লাগছে।
এর পরিপ্রেক্ষিতেই যুগান্তকারী নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ডিভিশন বেঞ্চের মন্তব্য, ‘রাজ্যে এখন হাই-টাইম চলে এসেছে। এই অবস্থায় তদন্ত এবং আইনশৃঙ্খলা রক্ষা দুটি কাজ একসাথে চলতে পারেনা। এই দুটি দফতরকে আলাদা আলাদা দফতর করে দেওয়া উচিত।’

Related Articles

Back to top button
Close