fbpx
কলকাতাবিনোদনহেডলাইন

করোনার থাবায় পিছিয়ে গেল আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উত্‍সব, নতুন তারিখ ঘোষণা মুখ্যমন্ত্রীর

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: উৎসবের রেশ মিলিয়ে যেতে না যেতেই বাংলায় হাজির হয় আরেক উৎসব। এই কারনেই বলে বাংলায় বারো মাসে তেরো পার্বণ। ফি বছর বাঙালি অপেক্ষা করে সেই সিনেমা উৎসবের জন্য।মন ভাঙল সিনে প্রেমীদের। করোনার কোপ এবার কলকাতা চলচ্চিত্র উত্‍সবেও। এবছর আর হচ্ছে না কলকাতা ফিল্ম ফেস্টিভাল।

এবারে ছিল কলকাতা চলচ্চিত্র উত্‍সবের ২৬তম বছর। প্রস্তুতিও পৌঁছে গিয়েছিল প্রায় শেষ পর্যায়ে। মুম্বইয়ে শাহরুখ খান, অমিতাভ বচ্চন-সহ একাধিক বিশিষ্টজনের কাছে আমন্ত্রণও পৌঁছে গিয়েছিল। বিভিন্ন বিভাগে প্রতিযোগিতার জন্য ছবির নির্বাচনের কাজও শেষ হয়েছিল সময়মতো। তবে শেষমেশ হল না উত্‍সব। যদিও এ আশঙ্কা ছিলই। গোয়ার চলচ্চিত্র উত্‍সবও পিছিয়েছে আগামী বছরের জানুয়ারি মাসে, পিছিয়ে গিয়েছে অস্কারও। এই অবস্থায় কলকাতায় যে উত্‍সব হবে, এ নিয়ে সংশয় থাকাই স্বাভাবিক। আশঙ্কা সত্যি করে পিছিয়ে গেল উত্‍সব।

টুইট করে এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ঘোষণায় স্বাভাবিক ভাবেই মুষড়ে পড়েছেন বহু সিনেমা-পাগল মানুষ। মুখ্যমন্ত্রী জানিয়্ছেন, করোনার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনিতে আনলক ৫-এর কেন্দ্রীয় গাইডলাইন অনুযায়ী সিনেমা হল খুললেও ৫০ শতাংশের বেশি দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। করোনা সংক্রমণ রুখতে সিনেমাহলগুলিকে আরও নানা নির্দেশ মানতে হচ্ছে। তার মধ্যেই এসেছে পুজো, বেশ খানিকটা বেড়েছে সংক্রমণের গতি। এই পরিস্থিতিতে বিনোদনের কারণে যাতে নতুন বিপদ না বাড়ে, সেই ভেবেই এত বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। প্রতিবছর নভেম্বর মাসেই শুরু হয়ে যায় কলকাতা চলচ্চিত্র উত্‍সব। সারা বছর ধরে অনেকেই এই উত্‍সবের অপেক্ষায় থাকেন। দেশবিদেশের পুরস্কার প্রাপ্ত সেরা ছবি দেখতে ভিড় জমায় কলকাতা। দেশ বিদেশের অভিনেতা ও শিল্পীরাও আসেন শহরে।টুইট করে জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনার কারণেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। নভেম্বরে হওয়ার কথা ছিল কলকাতা ফিল্ম ফেস্টিভাল। সেটি পিছিয়ে ২০২১ সালের জানুয়ারিতে করা হয়েছে।

আরও পড়ুন: পেশায় সাংবাদিক! আজারবাইজানের বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে লড়ছেন আর্মেনিয়ান প্রধানমন্ত্রীর স্ত্রী

আনলক ৫-এ সিনেমা হল খুললেও ৫০ শতাংশের বেশি দর্শকের সিনেমা দেখার অনুমতি দেওয়া হয়নি। করোনা সংক্রমণ রুখতে সিনেমা হল গুলিকেও একাধিক নির্দেশ মানতে হচ্ছে। তারপরে আবার করোনা সংক্রমণ রাজ্যে বাড়তে শুরু করায় বিনোদন নিয়ে বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এবছর কলকাতা চলচ্চিত্র উৎসব না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নভেম্বর মাসেই শুরু হয়ে যায় কলকাতা চলচ্চিত্র উত্‍সব। সারা বছর সিনে প্রেমীরা এই উত্‍সবের অপেক্ষায় থাকে। দেশ বিদেশের একাধিক পুরস্কার প্রাপ্ত ছবি দেখানো হয় এখানে। দেশ বিদেশের অভিনেতা শিল্পীরা আসেন শহরে। বিনোদনের তীর্থক্ষেত্রে পরিণত হয় তিলোত্তমা। করোনার কারণে এবার আর সেই ঝুঁকি নিতে চাইছে না রাজ্য সরকার। সেকারণেই টুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এবছর আর চলচ্চিত্র উত্‍সব হচ্ছে না শহরে। এতে মন ভেঙেছে ঠিকই সিনে প্রেমিদের।

Related Articles

Back to top button
Close