fbpx
কলকাতাগুরুত্বপূর্ণদেশপশ্চিমবঙ্গহেডলাইন

গঙ্গার নিচে রেলপথ, ইস্পাতের রেল এলো অস্ট্রিয়া থেকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গার নিচে পাতালপথের সুড়ঙ্গ তৈরির কাজ শেষ হয়েছিল আগেই। এবার শুরু হচ্ছে ইস্ট ওয়েস্ট মেট্রোর হাওড়ায় গঙ্গার নিচে সুড়ঙ্গপথে রেললাইন বসানোর কাজ। এজন্য অস্ট্রিয়া থেকে এসে গিয়েছে ইস্পাতের রেল। মোট ১৭১০ মেট্রিক টন ইস্পাত আনা হয়েছে, ১৮ মিটার লম্বা একটি রেলের খণ্ড আনা হয়েছে। কেএমআরসিএলের জেনারেল ম্যানেজার ( ইলেকট্রিক্যাল) নরেশ চন্দ্র কারমালি জানিয়েছেন,’ মেট্রোর লাইনে কোন জয়েন্ট থাকে না। তাই প্রতিটি খণ্ড বসিয়ে মোবাইল ফ্ল্যাশব্যাট ওয়েল্ডিং মেশিন দিয়ে জোড়া হবে।’
পণ্যবাহী ট্রেন বা মেল, এক্সপ্রেস যে লাইনে চলাচল করে তাকে অনেক বেশি ভাল সহ্য করতে হয়। তুলনায় মেট্রো কোচের ভার কম। কিন্তু ঘন ঘন পরিষেবার কারণে লাইনে ঘর্ষণজনিত কারণে অনেক বেশি চাপ উৎপন্ন হয়।
কেএমআরসিএলের কর্তারা জানাচ্ছেন

মেট্রোয় হয় সুড়ঙ্গপথে নাহয় মাটির উপরে লাইন বসাতে হয়। সেই কারণে ১০০ বছর পরিষেবা দিতে হবে এমনটা ভেবেই দক্ষতার জন্যই অস্ট্রিয়া থেকে ইস্পাতের রেল আনা হয়েছে। ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজের মতো খনিজের মিশেলে তৈরি এই লাইন অনেক বেশি চাপ সহ্য করতে পারবে।
সূত্রের খবর, আগামী সপ্তাহ থেকেই সুড়ঙ্গপথে লাইন পাতার কাজ শুরু হবে। সেইজন্য মোটা কংক্রিটের স্তর বসানো হয়েছে। তাঁর উপরেই বসবে রেললাইন।

Related Articles

Back to top button
Close