fbpx
কলকাতাহেডলাইন

শহরকে হোর্ডিং মুক্ত করতে নয়া কৌশল কলকাতা পুরসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহর কলকাতাকে হোর্ডিং মুক্ত করতে নয়া কৌশল নিচ্ছে কলকাতা পুরসভা। বিভিন্ন এলাকাকে হোর্ডিং মুক্ত করার পাশাপাশি বেশ কিছু এলাকায় কি পরিমান বিজ্ঞাপন দেওয়া যাবে সেই সংখ্যাও বেঁধে দেবে পুর কর্তৃপক্ষ। একই সঙ্গে ধর্মতলা থেকে ডালহৌসি চত্বরকে সম্পূর্ণ হোর্ডিং ফ্রি জোন হিসেবে ঘোষণা করেছে কলকাতা পুরসভা। কলকাতা পুরসভা দেখেছে ধর্মতলা থেকে ডালহৌসি চত্বরের বহু পুরনো বাড়ি ও ঐতিহ্য শালী স্থাপত্য হোর্ডিং এর কারণে ঢেকে গিয়েছে। ফলে সৌন্দর্য হারাচ্ছে ওই এলাকা। এবার ধর্মতলা থেকে ডালহৌসি চত্ত্বরকে  পুরো হোর্ডিং ফ্রি জোন হিসেবে ঘোষণা করেছে পুর কর্তৃপক্ষ। ওই এলাকায় যত্রতত্র হোর্ডিং লাগানো আটকাতে এবার তৎপর হল কলকাতা পুরসভা।

কলকাতা পুরসভার তরফে আরও জানানো হয়েছে, প্লাস্টিক এবং ফ্লেক্সের হোর্ডিং সম্পূর্ণভাবে বাতিল করতে হবে। কেবলমাত্র নির্দিষ্ট মাপের উচ্চতায় ডিজিটাল হোর্ডিং বসাতে হবে। একইসঙ্গে কলকাতার গুরুত্বপূর্ণ এলাকাগুলিতে বিজ্ঞাপনের হোর্ডিং লাগানো যাবে না। স্টেশন, হাসপাতাল, শহরের গুরুত্বপূর্ণ অফিস, ঐতিহ্যবাহী সৌধগুলির সামনে হোর্ডিং বসানো যাবে না। সেই সঙ্গে ডিজিটাল বোর্ডগুলিতেও চরা রং ও তীব্র আলোর ব্যবহার করা যাবে না। এতে গাড়িচালকদের সমস্যা হতে পারে।

এছাড়াও পুরসভার তরফে জানানো হয়েছে পাক স্ট্রিট এলাকায় বেঁধে দেওয়া হবে হোর্ডিংয়ের সংখ্যা। অন্যদিকে, বিপদজনক বাড়ির ছাদে লাগানো যাবেনা কোনরকম বিজ্ঞাপনের হোর্ডিং। একান্তই কোন বাড়ির ছাদে বিজ্ঞাপনের হোডিং লাগাতে গেলে সে ক্ষেত্রে পুরসভার অনুমতি নিতে হবে সংশ্লিষ্ট সংস্থাকে।

Related Articles

Back to top button
Close