fbpx
কলকাতাগুরুত্বপূর্ণহেডলাইন

ফেব্রুয়ারি মাসের শেষ ভাগে বা মার্চের প্রথম দিকে কলকাতা পুরভোট হতে পারে!

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কবে হবে পুরো নির্বাচন? তা নিয়ে জল্পনা তুঙ্গে। শনিবার এই প্রসঙ্গে কলকাতা পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য ফিরহাদ হাকিম জানান, এই মুহূর্তে নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে কোন বৈঠক কর্মসূচি নেই। কিন্তু সুপ্রিম কোর্টের তরফে পাঠানো নোটিশের জবাব দিয়েছে  কর্তৃপক্ষ, জানান তিনি।
প্রসঙ্গত, করোনা আবহে থমকে গিয়েছে পুরভোট। এবার আগামী বছরের ফেব্রুয়ারি মাসের শেষ ভাগে বা মার্চের প্রথম দিকে কলকাতা পুরভোট হতে পারে। এমনটাই জল্পনা উঠেছে প্রশাসনিক মহলে।
এদিকে সুপ্রিমকোর্টে জাতীয় নির্বাচন কমিশন জানিয়েছে জানুয়ারি মাসের মধ্যেই রাজ্য ভোটার তালিকা চূড়ান্ত হয়ে যাবে। এই নিয়ে কলকাতা পুরসভার তরফের আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণে ভোট করানো সম্ভব না হলে স্বাধীন নিরপেক্ষ প্রশাসক নিয়োগ করতে হবে বলে বিচারপতিরা জানিয়েছিলেন। এদিকে কলকাতা পুরসভায় কবে ভোট হবে তা ১০ দিনের মধ্যে  জানানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। অন্যথায় এবার কলকাতা পুরসভার মাথায় স্বাধীন প্রশাসক বসাতে হবে। সুপ্রিম কোর্টের এই প্রশ্নের পরিপ্রেক্ষিতে উপযুক্ত জবাব দেওয়া হবে  পুর কর্তৃপক্ষের তরফে জানিয়েছেন ফিরহাদ হাকিম। কিন্তু কবে পূরণ হবে এবং তা বিধানসভা ভোটের আগে হবে কিনা সেই বিষয়ে আলোকপাত করেননি তিনি। এমনকি এই নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে বসার কোন পরিকল্পনা এই মুহূর্তে রাজ্য সরকারের নেই বলে জানান তিনি।
আসন্ন বছরে মার্চের শেষের দিকে বা এপ্রিলে হতে পারে বিধানসভা নির্বাচন।  তার আগেই পৌরসভা নির্বাচন করিয়ে নিতে চাইছে রাজ্য সরকার এমনটাই মনে করছেন বিশেষজ্ঞ মহলের একাংশ। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একপ্রস্ত বৈঠক করেছেন ফিরহাদ হাকিম জানা গেছে এমনটাই। সূত্রে খবর, রাজ্যের অন্যান্য পুরসভাগুলি নয়, শুধুমাত্র কলকাতা পুরসভা নির্বাচন আপাতত করতে চায়ছে প্রশাসন। কিন্তু সেক্ষেত্রে অন্যান্য পুরসভা গুলিকে বাদ দিয়ে শুধুমাত্র কলকাতা পুরসভার নির্বাচনের কথা ঘোষণা করলে আদালতে জনস্বার্থ মামলার মুখে পড়তে হতে পারে প্রশাসনকে দাবি বিশেষজ্ঞ মহলের।

Related Articles

Back to top button
Close