fbpx
কলকাতাহেডলাইন

বেসরকারি স্কুলে ফি বৃদ্ধির প্রতিবাদে উত্তাল কলকাতা

অভিষেক গঙ্গোপাধ্যায়, কলকাতা: শহর কলকাতায় গত কয়েকদিন ধরে বেসরকারি স্কুল গুলিতে ফি বৃদ্ধি বা অনলাইন ক্লাসের নামে পূর্ণ পরিষেবার নেওয়ার প্রতিবাদে রাস্তায় নেমে আন্দোলনে সামিল হয়েছেন অভিভাবকরা। তবে এতদিন দফায় দফায় বিভিন্ন স্কুলে বিক্ষোভ কর্মসূচি পালন হলেও শুক্রবার কলকাতা জুড়ে একসঙ্গে তিনটি বেসরকারি স্কুলে ফি সংক্রান্ত প্রতিবাদে শামিল হয় অভিভাবকরা। বর্তমানে লকডাউন অবস্থায় পড়ুয়াদের বাড়িতেই অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হয়েছে স্কুল গুলির পক্ষ থেকে।
এমন অবস্থায় ছাত্র ছাত্রীরা স্কুলের দরজায় পা রাখতে পারছেন না তবুও তাদের মাসোহারা ফির মধ্যে এসি গ্রাউন্ড ফেসিলিটি লাইব্রেরী ইলেকট্রিক সহ আরো অন্যান্য পরিষেবার খরচ শামিল করা হচ্ছে। যা অত্যন্ত অন্যায় বলে মনে করছে বেসরকারি স্কুলের অভিভাবকরা। তাদের মতে শুধু অনলাইন ক্লাস এর জন্য স্কুলগুলি টিউশন ফি নিক বাকি মুকুব করুক।
এদিন সল্টলেকে হরিয়ানা বিদ্যামন্দির অভিভাবক অভিভাবিকারা ফের বিক্ষোভ দেখায় স্কুলের সামনে।
প্রথমদিকে স্কুল কর্তৃপক্ষ গার্জিয়ানদের কথা শুনতে চাইনি অবশেষে ৩ জনের প্রতিনিধি দলকে ভেতরে ডেকে পাঠায়। অভিভাবকদের সঙ্গে স্কুল কর্তৃপক্ষের বৈঠক হয় কিন্তু সর্বোপরি কোন মীমাংসা হয়নি।
অন্যদিকে টালিগঞ্জ প্রতাপআদিত্য রোডে জিএসএস গার্লস স্কুলের সামনে অভিভাবকদের বিক্ষোভে শামিল হয়েছিল। এখানেও মূলত ফিস বৃদ্ধি নিয়ে বিক্ষোভ অভিভাবকদের বক্তব্য শুধুমাত্র মাসিক টিউশন ফি ছাড়া বর্ধিত কোন টাকা ও পাশাপাশি আনুষঙ্গিক কোন টাকা-পয়সা তারা দেবে না। এই নিয়ে স্কুলের সামনে সকাল থেকে বিক্ষোভ চলে।
এদিকে অনৈতিক ভাবে ফি আদায়ের অভিযোগ অ্যাসেম্বলি অফ গড চার্চ স্কুলের বিরুদ্ধে ও সরব হয় অভিভাবকরা। স্কুল কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হলেও পাওয়া যায়নি সদুত্তর। পরে স্কুল কর্তৃপক্ষ জানায় ২০ শতাংশের বেশি ছাড় দেওয়া যাবে না। এরপরই স্কুলের সামনের পথ অবরোধ করে বিক্ষোভ দেখতে থাকে অভিভাবকরা।

Related Articles

Back to top button
Close