fbpx
কলকাতাহেডলাইন

কলকাতা স্টেশনেও এবার সাজবদল, থাকছে স্পা থেকে অক্সিজেন পার্লারও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনে শুধু স্পেশাল ট্রেন ছাড়া আর সব ধরনের ট্রেন চলাচল বন্ধ। এই অবসরে তাই ভারতীয় রেল পরিকাঠামোগত উন্নতির দিকে নজর দিয়েছে। পূর্ব রেলের অন্যতম ব্যস্ত স্টেশন শিয়ালদার আধুনিকিকরণের কাজ শেষ। এবার কলকাতা স্টেশনেও আধুনিকীকরণের কাজ শুরু হচ্ছে।
এই স্টেশনটিকে আন্তর্জাতিক মানের করে গড়ে তোলা হচ্ছে। রেল সূত্রে খবর, ইণ্ডিয়ান রেলওয়ে স্টেশন ডেভেলপমেন্ট অথরিটি ও ইরকন যৌথভাবে কলকাতা স্টেশনেও সাজানোর পরিকল্পনা নিয়েছে। এখানে তৈরি হতে চলেছে শপিং মল, রেস্তোরাঁ, স্পা , অক্সিজেন পার্লারসহ  সবরকমের বিনোদনের উপকরণ। বাণিজ্যিকভাবে স্টেশনের উন্নতি নিয়ে একাধিক পরিকল্পনা রয়েছে। তবে তার আগে যাত্রী স্বাচ্ছন্দ্যে মনোযোগ দিয়েছে ভারতীয় রেল। বাংলাদেশগামী মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস এই স্টেশন থেকে ছাড়ে। সেইসব ট্রেন যাত্রীদের সুবিধার্থে  ইমিগ্রেশান চেকপোস্টের জন্য আলাদা ভবন তৈরির কাজ চলছে। গ্রাউন্ড ফ্লোরে এক্সিকিউটিভ লাউঞ্জ তৈরির কাজ প্রায় শেষের পথে। পরিকাঠামোগত কাজ শেষ হলে প্লাজা, রেস্তোরাঁ, স্পা, অক্সিজেন পার্লার তৈরির কাজ শুরু হবে।
কি এই অক্সিজেন পার্লার? স্টেশন চৌহদ্দিতে বিশুদ্ধ বাতাস ছড়িয়ে দেবে এই পার্লার। করোনার জেরে লকডাউনের ফলে বায়ু দুষণ কমেছে। আবার যখন জনজীবন স্বাভাবিক হবে তখন স্টেশনে যাত্রী ভিড় বাড়লেই  আবার দূষণ বাড়বে। সেই দূষণ মোকাবিলার জন্যই এখন থেকে প্রস্তুতি শুরু করেছে রেল। নাসার অনুমোদিত প্ল্যান্ট দিয়ে ২৫০ বর্গফুটের অক্সিজেন পার্লার তৈরি হবে বিভিন্ন স্টেশনে। পাইলট প্রকল্পের কাজ শুরু হয়েছে সেন্ট্রাল রেলের ভুসওয়াল ডিভিশনে।

Related Articles

Back to top button
Close