fbpx
কলকাতাহেডলাইন

করোনা প্রবহে গোটা দেশে বিপদজনক সেরা ২০-র তালিকায় কলকাতা, উদ্বেগ কেন্দ্রের

শংকর দত্ত, কলকাতা: দেশের সর্বোচ্চ করোনা প্রবন ২০ জেলার তালিকায় মধ্যে নাম ঢুকলো কলকাতারও। নতুন করে তৃতীয় দফার লকডাউন শুরু হয়েছে সোমবার থেকেই। এই পর্বে লকডাউন আগামী ১৭ মে পর্যন্ত চালু থাকলেও শিথিল করা হয়েছে অনেক কিছুতেই। কিন্তু নিয়ম শিথিল করলেও দেশের এই ২০ টি জেলা বা বিশেষ শহরকে নিয়ে উদ্বেগে আছে কেন্দ্র। সূত্রের খবর , এই তালিকায় নাম আছে আমেদাবাদ, চেন্নাই, লাখনৌ, গোন্টুর, সুরাত, বডদরা, ইন্ডোর এমন কী দিল্লির আরও দুই জেলাও।
এই কারণেই দেশের এই ২০ টি জেলায় এবার বিশেষ পর্যবেক্ষক টিম পাঠাচ্ছে কেন্দ্র। যে টিমে থাকছেন দেশের নাম করা চিকিৎসক, ভাইরোলজিস্ট, সহ স্বাস্থ্য বিশেষজ্ঞরা। পিবিআই সূত্রে জানা গেছে মূলত কন্টেনমেন্ট বিধিকে মেনে চলা এবং সংক্রমণকে রোধ করবার বিষয়ে রাজ্য গুলিকে সাহায্য করতেই এই বিশাসজ্ঞ দলের আগমন।

স্বাস্থ্য মন্ত্রকের সূত্রে পাওয়া খবরে জানা যায়, কেন্দ্রীয় দলের এই সদস্যরা এলাকা ঘুরে গুরুত্বপূর্ণ রিপোর্ট দেবেন উক্ত রাজ্যের মুখ্যসচিব, অতিরিক্তি মুখ্যসচিব এবং স্বাস্থ্য সচিবকে। যে রাজ্যে তাঁরা যাচ্ছেন, তাদের খরচও সেই রাজ্যে কে বহন করতে হবে না। বরং তারা যে সংস্থায় চাকরি করেন উক্ত কেন্দ্রীয় সংস্থাই তাঁদের খরচ বহন করবে।

আরও পড়ুন: জেলা সভাপতিদের পরিযায়ী শ্রমিকদের তালিকা তৈরিতে জোর দিল প্রদেশ কংগ্রেস

যদিও সম্প্রতি কেন্দ্রের পক্ষে একটি বিশেষজ্ঞ দল দেশের অন্য চার রাজ্যের সঙ্গে এ রাজ্যেও এসেছিল। তারাও রাজ্যের পরিস্থিতি পর্যবেক্ষণ করে কেন্দ্রকে রিপোর্ট করেছিলেন। উত্তর ও দক্ষিণ বঙ্গে পরিদর্শনে যান তারা বিভিন্ন কোভিড হাসপাতাল সহ আইসোলেশন বিভাগে। যাদের আসার ব্যাপারে কেন্দ্রের আগাম কোনও নোটিশ ছিল না বলে রাজ্যের পক্ষে প্রথম দিকে তাঁদের অসহযোগিতা করা হয়। পরে অবশ্য আবার কেন্দ্রের চাপে রাজ্য তাঁদের কাজে সহযোগিতা করে। ওই দলের কাজের সঙ্গে এই বিশাসজ্ঞ দলের কাজের ও রিপোর্ট পাঠানোর দায়িত্ব বা গুরুত্ব অনেক বেশি বলেই মনে করছেন পর্যবেক্ষক মহল। এখন কলকাতাকে উদ্বেগজনক ২০ জেলার তালিকার মধ্যে রাখা এবংনতুন এই বিশেষ বিশাসজ্ঞ টিমের আগমনে রাজ্য সরকারের ভূমিকা কী হয় সেটাই এখন দেখার।

Related Articles

Back to top button
Close