fbpx
কলকাতাগুরুত্বপূর্ণশিল্প-বাণিজ্যহেডলাইন

Republic’র ছায়া কলকাতাতেও, ABP আনন্দের বিরুদ্ধে BARC’র দ্বারস্থ কলকাতা TV

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: রিপাবলিকের  ছায়া এবার কলকাতার সংবাদ মাধ্যমেও। এবিপি আনন্দের বিরুদ্ধে টিআরপি দুর্নীতির অভিযোগ তুলে BARC এর দ্বারস্থ হল কলকাতা টিভি।

সূত্রের খবর, ১৩ অক্টোবর, মঙ্গলবার কলকাতা টিভির কর্ণধার ও সম্পাদক কৌস্তুভ রায় চিঠি দেন ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল বা BARC কে। সেখানে অভিযোগ করা হয়, প্রতি বৃহস্পতিবার যে টিআরপি রেটিং প্রকাশ করে BARC, তাতে কলকাতা টিভির পারফর্মেন্সের সঠিক প্রতিফলন হচ্ছে না। কয়েকটি ক্ষেত্রে প্রতিদ্বন্দ্বী অন্যান্য বাংলা নিউজ চ্যানেলের অস্বাভাবিক বৃদ্ধির কথাও লেখা হয়েছে চিঠিতে।

বলা হয়েছে, টিআরপি সংগ্রহের মেশিনে কারচুপির মাধ্যমে কৃত্রিমভাবে কোনও কোনও চ্যানেলের টিআরপি বাড়িয়ে নেওয়া হচ্ছে বলে সন্দেহ করছে কলকাতা টিভি। এই সন্দেহ নিরসনে BARC কে তদন্তের আর্জি জানিয়েছে কলকাতা টিভি। ঠিক কী অভিযোগ কলকাতা টিভির? BARC কে পাঠানো চিঠিতে কলকাতা টিভির অভিযোগ, এ বছর ৩৩ থেকে ৩৯ তম সপ্তাহের মধ্যে একটি নির্দিষ্ট মানদণ্ডে কলকাতা টিভির ১৯ শতাংশ বৃদ্ধি হয়েছে বলে জানিয়েছে BARC। কিন্তু অ্যাভারেজ টাইম স্পেন্ট ও সাপ্তাহিক জিআরপিতে তার কোনও প্রতিফলন তো নেই-ই, উল্টে ৩৩ তম সপ্তাহে কলকাতা টিভির জিআরপি যেখানে ছিল ৩০.৪৪ সেখানে ৩৯ তম সপ্তাহে তা কমে হয়েছে ২৫.২৪। তাদের প্রশ্ন, একই সঙ্গে বৃদ্ধি ও হ্রাস কী করে সম্ভব?

এরপর এবিপি আনন্দের নাম করে BARC এর কাছে নালিশ জানিয়েছে কলকাতা টিভি। সকাল ও সন্ধ্যায় এবিপি আনন্দের অ্যাভারেজ টাইম স্পেন্ট কলকাতা টিভির চেয়ে অনেক কম। কিন্তু তা সত্ত্বেও কীভাবে এবিপি আনন্দের অ্যাভারেজ রিচ পার্সেন্টেজ বেড়ে চলেছে? তাহলে কি নির্ণয় প্রক্রিয়ায় কারসাজি করছে এবিপি আনন্দ, নিরপেক্ষ তদন্ত করে দেখুক BARC। চিঠিতে আর্জি কলকাতা টিভির।

Related Articles

Back to top button
Close