fbpx
অফবিটআন্তর্জাতিকহেডলাইন

এবার সিডনির রাস্তার ছুটতে দেখা যাবে কলকাতার হলুদ ট্যাক্সিকে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: হলুদ বড় বড় চারটে জানলা। কাচ নামিয়ে পিছনে আসনে শরীরটাকে এলিয়ে দিতে পারলে নিজেকে বেশ রাজা মনে হত। এমনই মহিলা ছিল কলকাতার সেই হেরিটেজ হলুদ ট্যাক্সির। আজ অ্যাপ–ক্যাবের সঙ্গে দৌড়ে পিছিয়ে পড়েছে সে। অস্তিত্ব টিকিয়ে রাখলেও সংখ্যায় কমে গেছে।
এবার যদি বলি সেই হলুদ ট্যাক্সি চলবে সিডনির রাস্তায়?‌ বিশ্বাস না হলেও এটাই সত্যি। সিডনির ‘‌হেরিটেজ ট্যাক্সি ফ্লিট’‌–এ যোগ দিতে চলেছে সে।
কলকাতার রাস্তায় ট্যাক্সি চলতে শুরু করেছে ১৯০৭ সালে। তবে এই অ্যাম্বাসাডর ট্যাক্সির আবির্ভাব ১৯৫৭ সালে। ব্রিটেনের ১৯৫৬ সালের মরিস অক্সফোর্ড সিরিজ ৩–এর নকশায় এই অ্যাম্বাসাডর ট্যাক্সি তৈরি করে হিন্দুস্তান মোটরস। ১৯৬২ সালে এই অ্যাম্বাসাডর ট্যাক্সি কলকাতার মডেল ট্যাক্সির স্বীকৃতি পায়।
২০১৩ সালে বিবিসি অটোমোবাইল শো কলকাতার এই ট্যাক্সিকে দুনিয়া সেরার শিরোপা দেয়। ওই অনুষ্ঠানটি দেখেছিলেন সিডনির জেমস রবিনসন। তার পরেই তিনি একটি তথাকথিত কলকাতার হলুদ–কালো ট্যাক্সি কিনে নিজের হেরিটেজ ট্যাক্সি বাহিনীতে সামিল করে ফেলেন।
এই হেরিটেজ বাহিনীতে লন্ডন, মেক্সিকো সিটি, নিউ ইয়র্কের ট্যাক্সি ছিল। এবার সামিল হল কলকাতার ট্যাক্সি। সিডনির যেসব এলাকায় ভারতীয়দের বাস বেশি, যেমন পারামাট্টা, লিভারপুল, ক্যাম্পবেল টাউন, সেখানে ইতিমধ্যেই চলতে শুরু করেছে কলকাতার ট্যাক্সি। দেখে নস্টালজিক হয়ে পড়েছেন সেখানকার বাঙালিরা।

Related Articles

Back to top button
Close