fbpx
কলকাতাহেডলাইন

দীর্ঘদিন বন্ধ থাকার পর জনসাধারণের জন্য সোমবার খুলছে কলকাতার মসজিদ

মোকতার হোসেন মন্ডল: দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে সরকারি নির্দেশিকা মেনে জনসাধারণের জন্য সোমবার খুলছে কলকাতার বিভিন্ন মসজিদ। তবে মসজিদ কমিটিগুলি বলছে, করোনা ভাইরাসের এই সময় ব্যবহার করা যাবেনা মসজিদের টয়লেট, ওযু খানা। তাছাড়া বয়ষ্ক ও শিশুরা লকডাউনের সময়ের মতো বাড়িতেই নামাজ পড়বে।

 

 

দেশের বেশ কিছু প্রভাবশালী মুসলিম নেতা বলছেন, লকডাউন উঠলেও দেশে করোনার অবস্থা ভয়াবহ। তাই নিজেদের স্বার্থেই স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। মসজিদে জায়নামাজ(নামাজের বিশেষ চাদর) বা কার্পেট এই সময় না রেখে মেঝেতে নামাজ পড়তে হবে এবং নিয়মিত মসজিদ পরিস্কার করতে হবে। সাংসদ আসাদুদ্দিন ওয়েসীও এই পরামর্শ দিয়েছেন।
কলকাতার নাখোদা মসজিদ কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, মুসলিমরা যেন বাড়ি থেকেই পরিস্কার(ওযু) হয়ে আসে। বাড়ি থেকে নামাজের জন্য চাদর বা জায়নামাজ আনতে হবে। মাস্ক পরা বাধ্যতামূলক বলে ট্রাস্টি নাসের ইব্রাহিম জানিয়েছেন।

 

 

তিনি আরও বলেন, শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে, সানিটাইজার ব্যবহার করতে হবে। শুধু ফরজ নামাজ মসজিদে পড়ে সুন্নাত ও নফল নামাজ বাড়িতে পড়তে হবে। ৬৫ বছরের উপর ও ১০ বছরের নিচের মানুষদের মসজিদে না এসে বাড়িতে নামাজ পড়তে হবে। যদি কারও কফ,জ্বর,কাশি সর্দি থাকে তাহলে তিনি যেন এই সময় মসজিদে না আসেন। এইসময় মসজিদের দেওয়াল ধরা, গেটের কাছে ভিড় করা চলবে না।”

Related Articles

Back to top button
Close