fbpx
কলকাতাহেডলাইন

কুমোরটুলিতে রূপটান, বসানো হলো নতুন বায়োটয়লেট, স্যানিটাইজার চ্যানেল

শরণানন্দ দাস, কলকাতা: কুমোরটুলিতে বুধবার সকাল থেকেই সাজো সাজো রব। ঢাকের বোলে নতুন সুর। ইতি উতি কৌতুহলী চোখ। হলোটা কী? পুজোর এখনও মাসখানেক দেরি, তা হলে ? আসলে এদিন কুমোরটুলির রূপটান হলো। বেসরকারি উদ্যোগে নতুন ৬টি বায়োটয়লেটের উদ্বোধন হলো এদিন। একইসঙ্গে পুরনো ১০ টি সংস্কার হওয়া শৌচাগারেরও উদ্বোধন হলো এদিন। এছাড়াও ২ টি স্যানিটাইজাইজেশান চ্যানেল, একটি সংস্পর্শ বিহীন হ্যান্ড ওয়াশিং ও ইউনিটেরও উদ্বোধন হলো।

করোনা পরিস্থিতিতে কুমোরটুলির মৃৎশিল্পী ও কারিগরদের স্বাস্থ্য সুরক্ষায় এই প্রকল্পটির নামকরণ করা হয়েছে ‘ নির্মল’। করোনা পরিস্থিতিতে সংক্রমণ এড়াতে বায়ো টয়লেট ব্যবহার খুবই উপযোগী। বাস্তব ঘটনা হলো কুমোরটুলির সরু রাস্তা বনমালী সরকার স্ট্রিট, ঘিঞ্জি গায়ে গায়ে স্টুডিও, অস্বাস্থ্যকর শৌচাগার, করোনা পরিস্থিতিতে যথেষ্ঠই উদ্বেগের বিষয় ছিল।

[আরও পড়ুন- গরুপাচার কাণ্ডে এবার নজর সিবিআইয়ের, বিএসএফ কমান্ড্যান্টের বাড়ি সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে তল্লাশি]

দুর্গাপুজো আজ আন্তর্জাতিক উৎসব। আর সেই মাতৃমূর্তি তৈরির সূতিকাগার কুমোরটুলি। অথচ বছরের পর বছর এখানকার পরিবেশের কোন উন্নতি হয় না। পুজোর মুখে উদ্যোক্তা থেকে সাধারণ মানুষ ভিড় জমান কুমোরটুলিতে। নির্মল প্রকল্পের মূল রূপকার রবি টোডি বলেন, ‘এই অতিমারি আমাদের শিখিয়েছে স্বাস্থ্য সুরক্ষা বজায় রাখা। কুমোরটুলির নিকাশি ব্যবস্থা অত্যন্ত খারাপ। এই পরিস্থিতিতে কুমোরটুলির মৃৎশিল্পীদের জন্য এই উদ্যোগ জরুরী ছিল।’ খুশি মৃৎশিল্পীরাও, কেউতো অন্তত ভাবলো তাঁদের কথা।

 

Related Articles

Back to top button
Close