fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

করোনার জের…ভারতীয়দের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল কুয়েত, কাজ হারানোর আশঙ্কা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: করোনার জেরে বিপর্যস্ত গোটা বিশ্ব। একদিকে মানুষের মৃত্যুর ধারা যেমন অব্যাহত অপরদিকে অর্থনৈতিক পরিবেশ ধসে পড়ছে। আর সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে পরিযায়ী শ্রমিকেরা।

এবার কুয়েতের পক্ষ থেকে বেশ কয়েকটি দেশের ওপর নিষেধাজ্ঞা জারি হল। ফলে কর্মহীন হওয়ার আশঙ্কা বহু ভারতীয়র। ভারত ছাড়াও পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, ইরান এবং ফিলিপিন্সের নাগরিকদের প্রবেশের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে কুয়েত। সাড়ে তিন মাস পর আন্তর্জাতিক বিমান পরিষেবাও শুরু করছে কুয়েত।

কুয়েতে কাজের সূত্রে বহু মানুষের বসবাস। এরা অনেকে এখন করোনার কারণে নিজের দেশে ফিরে এসেছেন। আবার যাঁদের ভিসার মেয়াদ ফুরিয়ে এসেছে, অনেকে পরিবার নিয়েও কুয়েতে থাকেন।

আরও পড়ুন:প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত সচিব হচ্ছেন আইএএস হার্দিক সতীশচন্দ্র শাহ

কুয়েতের ইন্ডিয়া সাপোর্ট গ্রুপের পক্ষ থেকে জানা গেছে, ছুটি নিয়ে যাঁরা দেশে ফিরেছেন, তাঁরা এবার কুয়েতে না ফিরতে পারলে সব সংস্থাই সেই সমস্ত কর্মীদের বরখাস্ত করবে।

কুয়েতে কর্মরত ভারতীয়দের জন্য সেদেশে নতুন আইন তৈরি হচ্ছে। নতুন আইন অনুযায়ী, কুয়েতে কর্মরত ভারতীয়দের সর্বোচ্চ সংখ্যা ১৫ শতাংশে বেঁধে রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। এই আইন লাগু হলে সাড়ে আট লক্ষ ভারতীয়কে কুয়েত থেকে ফিরে আসতে হতে পারে। নতুন আইন অনুযায়ী, কুয়েতে সংস্থাগুলোয় কত সংখ্যক বিদেশি নাগরিককে চাকরি দেওয়া যাবে, তার নির্দিষ্ট সংখ্যা বেঁধে দেওয়া হবে। কুয়েতের নাগরিক এবং বিদেশিদের মধ্যে ভারসাম্য রাখতেই এই সিদ্ধান্ত নিয়েছে কুয়েত সরকার।

Related Articles

Back to top button
Close