fbpx
আন্তর্জাতিকহেডলাইন

স্বাভাবিকের পথে কুয়েত, শর্তসাপেক্ষ মসজিদ-গির্জা খুলছে জর্ডানে

কুয়েত সিটি ও আম্মান: মহামারী করোনা সংক্রমনের মাঝে ৫ ধাপে লকডাউন তুলে নিচ্ছে কুয়েত। একইসঙ্গে শর্তসাপেক্ষে মসজিদ- গির্জা খোলার সিদ্ধান্ত নিয়েছে জর্ডান। অর্থনৈতিক ও সামাজিক দিক বিবেচনা করে আগামী ৩১ মে থেকে ৫ ধাপে স্বাভাবিক অবস্থায় ফিরতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। সংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ আল হামাদ আল সাবাহ একথা জানান। ৩ সপ্তাহের জন্য দেশের অভিবাসী অধ্যুষিত আবাসিক এলাকা মাহবুল্লাহ, জিলিব আল সুয়েখ, ফরওয়ানিয়া, খাইতান, ময়দান হাওয়াল্লী সম্পূর্ণ লকডাউনে রয়েছে। এসব এলাকাগুলোর মধ্যে কিছু অংশ লকডাউনের বাইরে রাখা হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে প্রথম ধাপে যে সকল কর্মক্ষেত্রে খোলা থাকবে, সেগুলি হল- শিল্প কারখানা, হোম ডেলিভারি, গ্যাস, লন্ড্রি, ম্যানটিনেন্স, সিম কোম্পানি ও ইন্টারনেট সেবা, ক্যাফে রেস্তোরাঁ (গাড়িতে বসে অর্ডার করা), হাসপাতাল ও প্রাইভেট ক্লিনিক, গ্যারেজ ও পার্টসের দোকান, পেট্রোল পাম্প, বাকাল, সুপার সপ, জামিয়া, কোম্পানির গ্রুপ বাসগুলো। স্বাস্থ্যবিধি মেনে প্রস্তুত করা মসজিদ ও উপসনালয় কেন্দ্রগুলো। দ্বিতীয় ধাপে সরকারি-বেসরকারি খাত-নির্মাণাধীন সেক্টর (৩০ শতাংশের কম খোলা থাকবে)। আর্থিক এবং ব্যাংকিং, বাণিজ্যিক কমপ্লেক্স (সকাল ১০টা থেকে ৬টা পর্যন্ত চলবে) ডিপার্টমেন্ট স্টোর। রেস্তোঁরা/ক্যাফে (অর্ডার গ্রহণ করা যাবে (ডাইনিং) বসে খাওয়া যাবে না, পাবলিক পার্ক এবং বাগান। (সামাজিক দূরত্বসহ)।

আরও পড়ুন: পাকিস্তানে ফের কবে তৈরি হবে রাম মন্দির

অন্যদিকে, আগামী ৫ জুন থেকে জর্ডানের ধর্মীয় উপসনালয় খুলে দেয়া হচ্ছে। তবে মসজিদ, গির্জা বা অন্য উপাসনালয়ে আসা লোকজনের নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে। জর্ডানের ইসলামিক বিষয়ক মন্ত্রী মোহাম্মদ খালাইলেহ জানিয়েছেন, ‘জুনের ৫ তারিখে জুমার নামাজ আদায়ের জন্য মসজিদ খুলে দেয়া হবে। এরপর ধীরে ধীরে অন্যান্য উপাসনালয়ও খুলে দেয়া হবে। তবে জুমার নামাজে অবশ্যই সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। নামাজে আসা মুসল্লিদের মুখে মাস্ক পরে আসতে বলা হয়েছে।’ পাশাপাশি, বয়স্ক ব্যক্তি এবং যাদের কোনো ধরনের অসুস্থতা রয়েছে তাদের মসজিদে না আসার জন্য আহ্বান জানিয়েছেন মোহাম্মদ খালাইলেহ। এদিকে, আর্চবিশপ ক্রিস্টোফোরাস আতাল্লাহ জানিয়েছেন, ‘আগামী ৭ জুন থেকে গির্জাগুলো প্রার্থনার জন্য খুলে দেয়া হবে।’ তিনি বয়স্ক এবং অসুস্থ লোকজনকে বাড়িতেই প্রার্থনা করার আহ্বান জানিয়েছেন।

Related Articles

Back to top button
Close