fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

বিপন্ন শ্রমিকদের পাশে দাঁড়িয়ে অভিনব ‘শ্রমিক দিবস’ পালন বিজেপির

পার্থ ধাড়া, বরানগর : এক অনন্য শ্রমিক দিবস উদযাপন দেখল বরানগরবাসী । কোনো রাজনৈতিক বক্তৃতা বা শ্লোগান নয় , বিপন্ন শ্রমিক পরিবারের দিকে সাহায্যের হাত বাড়িয়ে শ্রমিক দিবস পালন করল বিজেপি ।

 

আগেই ঘোষিত ছিল যে লকডাউন চলাকালীন দুঃস্থ পরিবারের জন্য সাধ্যমতো খাদ্যসামগ্রীর ব্যবস্থা করবে ভারতীয় জনতা পার্টি , সেই অনুযায়ী রাজ্যের প্রতিটি বিধানসভা এলাকায় চাল, ডাল, আলু ইত্যাদি খাদ্যসামগ্রী বিতরণ করেছেন রাজ্য বিজেপির অসংখ্য নেতা-কর্মীরা । সেই কর্মসূচিতে এবার নতুন সংযোজন বরানগরের আলমবাজার ।

বিজেপি নেতা রাজীব মিশ্র ও বরানগরের বিজেপি কর্মী অনিল সাউ শুক্রবার শ্রমিক দিবসে বরানগর জুটমিলের পুরোনো বন্ধ গেটের সামনে থেকে প্রায় দুশোটি বিপন্ন শ্রমিক পরিবারের হাতে খাদ্যসামগ্রী তুলে দেন । আলমবাজার সংলগ্ন অঞ্চলে বাঙালি-অবাঙালি মিলিয়ে বেশির ভাগ শ্রমিক পরিবারের বাস। তাঁদের বেশির ভাগই বরানগর জুটমিলের কর্মী ।

দেশব্যাপী লকডাউন ঘোষণা হওয়ায় তাঁরাও অসুবিধায় পড়েছেন । বিশেষ করে নিত্যদিনের খাদ্যসামগ্রী জোগাড় করতে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ । আর এই নিম্নবিত্ত পরিবারগুলোর তো কথাই নেই। এই অবস্থায় এই সব দুঃস্থ মানুষের পাশে দাঁড়ানোর এক অভিনব উদ্যোগ নিয়েছে বিজেপি। চাল, আলু, ডিম, মুড়ি, সব্জি ইত্যাদি বেশ কিছু খাদ্যসামগ্রী এদিন তুলে দেন রাজীব মিশ্র, অনিল সাউরা । এখানেই শেষ নয়, তাঁদের উদ্যোগে আরও অভিনবত্ব আছে । তাঁরা বিজেপির নেতা-কর্মী হয়েও কোনো রকম ফেস্টুন বা ব্যানার বা দলীয় প্রতীককে সামনে রাখেননি ।

এ বিষয়ে রাজীব মিশ্র জানান ,’দলীয় পতাকা বা ব্যানার দেখে অনেকের খাদ্যসামগ্রী নিতে সংকোচ বোধ হতেই পারে । কিন্তু আমরা চাই সকলের পাশে দাঁড়াতে । আমাদের কর্মসূচিতে কোনো রাজনৈতিক রঙ দেখাতে চাইনি। সবাই যাতে নিঃসংকোচে আমাদের শিবিরে আসতে পারেন তার জন্যই আমাদের এই উদ্যোগ’। মুখে মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রেখে বরানগর পৌরসভার ৫, ৬ ও ৩০ নং ওয়ার্ডের বেশ কিছু পরিবারের হাতে খাদ্যসামগ্রী তুলে দেওয়া হয়। শুধু শ্রমিক পরিবারই নয়, অন্যান্য কিছু দুঃস্থ পরিবারকেও এদিন খাদ্যসামগ্রী তুলে দেওয়া হয়। শ্রমিকরাও খুশি, জনৈক শ্রমিকের কথায় এটাই তাঁদের কাছে শ্রমিক দিবসের উপহার। স্থানীয় বাসিন্দারাও বিজেপির এই উদ্যোগকে সাধুবাদ জানান ।

এর আগেও বরানগরের বিজেপি নেতা-কর্মীরা ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে পৌঁছে দিয়েছিলেন । প্রত্যেক মণ্ডলের পক্ষ থেকে নিজ নিজ উদ্যোগে তাঁদের অঞ্চলে সাধ্যমত মানুষের পাশে দাঁড়িয়েছেন। এ বিষয়ে রাজীব মিশ্র জানান যে বরানগর বিজেপি খুব সফলভাবে এই কর্মসূচি পালন করছে । চেষ্টা করেছে ভালো মানের খাদ্যসামগ্রী মানুষের কাছে পৌঁছে । তিনি নিজেও তাঁর বাড়ি থেকে যথাসম্ভব চাল, আলু ইত্যাদি বিতরণ করেছেন । বিভিন্ন মন্ডলের কিছু কিছু কর্মসূচিতে অংশগ্রহণও করেন ।

তিনি বলেন যে, ‘এতদিন পর্যন্ত শ্রমিক দিবসে শুধু বক্তৃতাই শোনা গেছে, শ্রমিক স্বার্থের কথা কেউ ভাবে নি । বিজেপি রাজ্যে ক্ষমতায় না থেকেও সাধ্যমত চেষ্টা করছে । তবে আমরা চেষ্টা করছি আরও বেশি বেশি মানুষের কাছে পৌঁছাতে ‘। শ্রমিক দিবসে বিজেপির এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন জুটমিলের বহু অবসরপ্রাপ্ত শ্রমিকরাও । তাঁদের মতে এর থেকে ভালো শ্রমিক দিবস উদযাপন হতে পারে না।

Related Articles

Back to top button
Close