fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

কয়লা খনির বেসরকারিকরণ ও শ্রম আইনের সংশোধনের বিরুদ্ধে ধর্নার পথে শ্রমিক সংগঠনগুলি

শুভেন্দু বন্দোপাধ্যায়, আসানসোল: সরকারি সংস্থার হাতে ৫০০ টি কয়লা ব্লক তুলে দেওয়া এবং শ্রমিকদের সুবিধাযুক্ত সমস্ত আইন প্রত্যাহারের প্রতিবাদে আগামী ২২ মে আসানসোলের বিএনআর মোড়ে ধর্নায় বসতেে চলেছে শ্রমিক সংগঠনগুলি। একই সঙ্গে সেদিন প্রধানমন্ত্রী ও কয়লা মন্ত্রীর উদ্দেশ্যে ঐ কমিটির পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে জেলাশাসকের মাধ্যমে চিঠি পাঠানো হবে বলেও সংগঠনেের তরফে জানানো হয়েছে। পাশাপাশিিি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কেেেও এই বিষয়েে চিঠির মারফত জানানো হবে।

একইভাবে, আগামী ২১ কোবিন্দথমে সমস্ত ট্রেড ইউনিয়ন গুল একটি সভা করবে। সেই সভায় পরবর্তী আন্দোলনের সিদ্ধান্ত নেওয়া হবে। কেন্দ্রীয় সরকারের এইসব সিদ্ধান্তের প্রতিবাদে লাগাতার ধর্মঘট ডাকারও একটা সম্ভাবনা তৈরী হয়েছে। প্রসঙ্গতঃ, গত শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আর্থিক সংস্কারের কথা বলে, দেশের ৫০০ টি কয়লা ব্লক বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া ও কয়লা থেকে মিথেন গ্যাস নিলাম করার কথা জানান। তার প্রতিবাদে জয়েন্ট অ্যাকশন কমিটির নেতারা আসানসোলের এআইটিইউসি অফিসে একটি বৈঠক হয়। ঐ বৈঠকে সভাপতিত্ব করেন সিটুর সাধারণ সম্পাদক বিবেক হোম চৌধুরী। এছাড়াও ছিলেন কমিটির আহ্বায়ক তথা এআইটিইউসি রাজ্য সভাপতি আরসি সিং , আইএনটিইউসির চন্ডী বন্দ্যোপাধ্যায়, ইউটিইউসির সাধারণ সম্পাদক মাধব বন্দোপাধ্যায়, ভারতীয় মজদুর সংঘের খনি শ্রমিক কংগ্রেসের সংগঠন সম্পাদক ধনঞ্জয় পাণ্ডে, হিন্দ মজদুর সভার রাজ্য সাধারণ সম্পাদক এস কে পান্ডে ও টিইউসিসির ভবানী আচার্য্য।

পরে, আরসি সিং বলেন, আগামী ২২ মে আসানসোল রবীন্দ্র ভবনের সামনে বিএনআর মোড়ের জয়েন্ট এ্যাকশন কমিটির নেতৃত্বে কয়লাখনি বেসরকারিকরণের প্রতিবাদে সভা হবে। আমরা করোনা ভাইরাসের কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে ধর্ণায় বসবো। তিনি আরো বলেন, এর আগে যখনই কয়লাখনি বেসরকারিকরণের চেষ্টা হয়েছিলো সবকটি শ্রমিক সংগঠন আন্দোলন ও ধর্মঘট করে সরকারকে বাধ্য করেছিলো সিদ্ধান্ত থেকে সরে আসতে ।

সিটুর কয়লা খনি শ্রমিক সংগঠনের কার্যকরী সভাপতি গিরিশ শ্রীবাস্তব বলেন, সোমবার থেকেই দেশজুড়ে কয়লা খনিতে বেসরকারিকরনের বিরুদ্ধে প্রচার শুরু করা হয়েছে। এই সিদ্ধান্তের প্রতিবাদে প্রয়োজনে দেশজুড়ে লাগাতার ধর্মঘটে যাব।

Related Articles

Back to top button
Close