fbpx
পশ্চিমবঙ্গহেডলাইন

অভাব, উনুনে আগুন জ্বলছে না! বন্ধনের কিস্তি মুকুবের দাবিতে সরব মহিলারা 

যুগশঙ্খ প্রতিবেদন, সোনাই:  বন্ধন এর ঋণের কিস্তি ও ঋণ মুকুবের দাবি জানিয়ে মঙ্গলবার সোনাইর উত্তর মোহনপুরে সরব হলেন শতাধিক মহিলা। জড়ো হওয়া মহিলারা তাদের অসহায়তার কথা তুলে ধরে বন্ধন ব্যাঙ্ক থেকে নেওয়া ঋণ সম্পূর্ণভাবে মুকুব করার দাবি তুলে করেন। বছর পঞ্চাশের মহিলা মনোয়ারা বেগম ক্ষোভ প্রকাশ করে জানান, টানা লকডাউনে আয় রোজগারের সব পথই অবরুদ্ধ, এই মূহুর্তে উনুনে নিয়মিত আগুনই জ্বালাতে পারছেননা তারা। এমন দুঃসময়ে ঋণের কিস্তি কেমন করে প্রদান করবেন, প্রশ্ন উত্থাপন করেন তিনি। একই অভিমত আমিনা খাতুন,সরিবুন নেছা, জইরুন নেছা সহ অনেকের।

এদিন স্বেচ্ছাসেবী সংস্থা উত্তরমোহনপুর ওয়েলফেয়ার ডেভেলপমেন্ট সোসাইটির ব্যবস্থাপনায় স্থানীয় দশটির অধিক ঋণ গ্রহিতা গ্রুপের সদস্যরা সম্মিলিত ভাবে তাদের দাবি ক্ষোভ তুলে ধরেন। মনোয়ারা, আমিনারা আরও জানান, পরিবার চালাতে ভূমিকা রাখা ও স্বামীকে সহায়তার লক্ষ্য নিয়ে ২০০৭ সাল থেকে বন্ধন থেকে ঋণ গ্রহণ করে আসছেন তারা। ঋণের অর্থ কাজে লাগিয়ে করোনা বিপর্যয়ের আগে পর্যন্ত নিয়মিত কিস্তিও পরিশোধ করে এসেছেন তাঁরা। উল্লেখ করেন, বন্ধনের ঋণ গ্রহিতা সব পরিবারই গরিব ও নিন্ম আয়ের। অভাব-অনটন হালকা করার উদ্দেশ্য নিয়েই বন্ধনের আশ্রয় নিয়েছিলেন তারা। অনেকে বিভিন্ন খাতে বিনিয়োগ করেছিলেন, কিন্তু হঠাৎ করে করোনা সব হিসেবই গড়মিল করে দিয়েছে। সম্বল-সঞ্চয় সবই হারিয়েছেন তারা। গরিবদের এই দুঃসময়ে ঋণ মুকুবে রাজ্য সরকার, কেন্দ্র সরকার ও জনপ্রতিনিধিদের কৃপাদৃষ্টি কামনা করেছেন তারা। একই সঙ্গে পুনরায় ঋণ প্রদান করে সহায়তার আবেদন জানান।

আরও পড়ুন: লকডাউন শিথিল হতেই বাজেট পেশ: গুরত্ব কর্মসংস্থান ও সৌন্দর্যায়নে

এদিকে উত্তরমোহনপুর ওয়েলফেয়ার ডেভেলপমেন্ট সোসাইটির সভাপতি তথা সমাজকর্মী ডাঃ রৌশন আলি, কার্যকরী সভাপতি আবদর আহমদ শেখ, শাহা আলম শেখ প্রমুখরা জানান, এলাকার ঋণ গ্রহিতা পরিবার গুলোর সিংহভাগই ক্ষুদ্র ব্যবসা ও শ্রম নির্ভর। করোনার কবলে পড়ে অর্থাভাবে ও কর্মহীনতায় ধুঁকছে বেশীরভাগ পরিবার। এই অবস্থায়ই বন্ধন কর্তৃপক্ষ কিস্তি আদায়ে মহিলাদের উপর চাপ প্রয়োগ করছেন। অবস্থার পরিপ্রেক্ষিতে মানসিক চাপে ভোগছেন গরিব গ্রামীণ ঋণ গ্রহিতা এসব গৃহবধূরা। এসব বিষয় অবগত হয়ে সোসাইটি তাদের পাশে দাঁড়ায়। এদের ঋণ মুকুব করে দাঁড়াবার জন্য পুনরায় ঋণ প্রদানে সরকারের সুদৃষ্টি কামনা করেন উপস্থিত সোসাইটির কর্মকর্তারা।

Related Articles

Back to top button
Close