fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

আর্টিলারি নিয়ে আগ্রাসী ভারত, ভয়ে গালওয়ান ভ্যালী থেকে পিছু হটলো চিন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লাদাখের গালওয়ান উপত্যকায় ভারী মাত্রায় সেনা মোতায়েন পাশাপাশি আর্টিলারি রেজিমেন্ট কেও সক্রিয় করতে চলেছে ভারতীয় সেনাবাহিনী।  গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার প্রত্যাঘাতের ‘ভয়ে’ ২ কিলোমিটার পিছু হটল People’s liberation Army বা চিনাসেনা। সংঘর্ষের কেন্দ্রবিন্দু থেকে এক কিলোমিটার পিছিয়ে এসেছে ভারতীয় সেনাও।

গালওয়ান উপত্যকা বরাবর ১০০টিরও বেশি তাঁবু খাটিয়েছিল চিনারা। মোতায়েন করা হয়েছিল কয়েক হাজার সেনা। গত দু’সপ্তাহ ধরে চিনাদের পালটা দেওয়ার প্রস্তুতি নিচ্ছিল ভারতও। সীমান্তের এপারেও মোতায়েন হয়েছিল সুসজ্জিত কয়েক হাজার সেনাকর্মী। এরই মধ্যে বুধবার নিজেদের ‘পজিশন’ থেকে ২ কিলোমিটার পিছিয়ে যেতে দেখা গিয়েছে চিনা বাহিনীকে। চিনারা পিছিয়ে যাওয়ার পর ভারতীয় বাহিনীও ১ কিলোমিটার পিছিয়ে এসেছে বলে সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর।

প্রসঙ্গত উল্লেখ্য,  লাদাখে সেনা মোতায়েন করলেও ধীরে ধীরে চাপ বাড়ছিল চিনের ওপর। একদিকে ভারতের সঙ্গে সীমান্ত সংঘাত অন্যদিকে হংকং বিদ্রোহ ও দক্ষিণ চীন সাগরে জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নওশাদ ক্রমশই রক্তচাপ বাড়াচ্ছিল বেজিংয়ের। ‌ আমার অবস্থায় লাদাখের লাইন অফ একচুয়াল কন্ত্রল এবার ভারত আর্টিলারি রেজিমেন্ট মোতায়েন করে কিছুটা আগ্রাসী মনোভাব দেখানোয় চীন পিছু হটতে বাধ্য হয়েছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

আকসাই চিনের উপর ভারতের চাপ সৃষ্টি, গাল ওয়ান ভ্যালীতে ভারতীয় সেনার আগ্রাসন ও সংঘাত বুঝিয়ে দিল ডোকলামের মতো ভারতের উপর চাপ সৃষ্টি করে পারবেনা বেজিং।

লাইন অফ একচুয়াল কন্ট্রোলে সমস্যা মেটাতে আগামী দিনে দ্বিপাক্ষিক মিটিংয়ে বসতে চলেছে ভারত ও চিনের সেনাকর্তারা।

Related Articles

Back to top button
Close