fbpx
আন্তর্জাতিকগুরুত্বপূর্ণহেডলাইন

চিনকে জবাব দেওয়ার সময় এসেছে, লাদাখ ইস্যুতে ক্ষুব্ধ মার্কিন সেনেট

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: চিনের লাদাখ আগ্রাসন নিয়ে এবার মার্কিন সিনেটের তোপের মুখে বেজিং।

পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের উস্কানিমূলক কাজকর্ম মোটেই বরদাস্ত করবে না, এমনটাই বললেন মার্কিন কংগ্রেস সাংসদ টেড ইয়োহো। তাঁর কথায়, শান্তিপূর্ণ সহাবস্থানের চুক্তি ভেঙে প্রতিবেশ‌ী দেশের উপর আস্ফালন কিছুতেই বরদাস্ত করা হবে না। টেডের কথায়, গোটা বিশ্বই এবার চিনকে বলছে, যথেষ্ট হয়েছে আর আগ্রাসন বরদাস্ত করা হবে না।

টেডের অভিযোগ, করোনা মহামারির পরিস্থিতিতে বেসমাল হয়ে আসছে গোটা পৃথিবী। এই পরিস্থিতিকেই ব্যবহার করতে চেয়েছে চিন। শুক্রবার তিনি বলেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের কমিউনিস্ট পার্টি সামরিক আগ্রাসন চালানোর জন্য কোভিড পরিস্থিতিকে ঢাল হিসেবে ব্যবহার করেছে।” রিপাবলিকান সাংসদ টুইটে লেখেন, শান্তিপূর্ণ দেশগুলিকে ভয় দেখানোর জন্য এই পূর্বপরিকল্পিত আগ্রাসন কখনও বরদাস্ত করবে না আমেরিকা।

এর আগে হাউজ অফ রিপ্রেসেনটেটিভের সদস্য ড. অ্যামি বেরাও গালওয়ান উপত্যকায় চিনা সামরিক আগ্রাসন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। এশিয়া বিষয়ক উপকমিটির চেয়ারম্যান টুইটারে লিখেছিলেন, ভারতীয় সীমান্তে চিনের আগ্রাসন নিয়ে তিনি উদ্বিগ্ন। তিনি আরও লেখেন, “আমি চাই শক্তি প্রদর্শনের পথে না গিয়ে কূটনৈতিক ক্ষমতাকে ব্যবহার করে উত্তেজনা প্রশমনের পথে এগোক চিন।”

Related Articles

Back to top button
Close