fbpx
গুরুত্বপূর্ণদেশহেডলাইন

নীল জলরাশির এই রাজ্যে থাবা বসাতে পারেনি করোনা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ভারতের কেন্দ্রশাসিত ছোট্ট এই রাজ্যটিতে থাবা বসাতে পারেনি করোনা। গোটা ভারতের মধ্যে একমাত্র এই রাজ্যেই এখনও প্রবেশ করতে পারেনি করোনার সংক্রমণ। নীল জলরাশি ঘেরা ভারতের ক্ষুদ্রতম কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষদ্বীপ করোনাকে জয় করে ফেলেছে।

দীর্ঘ ছয় মাস ধরে করোনা মুক্ত রয়েছে এই রাজ্য। এরজন্য পুরোপুরি কৃতিত্ব স্থানীয় প্রশাসনের। কেরলের কাছাকাছি লাক্ষাদ্বীপ অবস্থিত হওয়ায় আগেভাগে কড়া পদক্ষেপ নিয়েছিল লাক্ষাদ্বীপ প্রশাসন। গত ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকেই এই রাজ্যে পর্যটকদের প্রবেশের ক্ষেত্রে কড়া পদক্ষেপ নিয়েছিল প্রশাসন। এই রাজ্যে আগত বিমানযাত্রীদের থার্মাল স্ক্রিনিং এর ব্যবস্থা করা হয়। লাক্ষদ্বীপে আগত বিমানযাত্রীদের প্রথমে কোচিতে বিচ্ছিন্ন ভাবে থাকার ব্যবস্থা করে দেওয়া হয়। এরপর এদের করোনা পরীক্ষা করানো হয়েছিল। সেই পরীক্ষার রিপোর্ট নেগেটিভ  এলেই তাঁদের লাক্ষদ্বীপে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। সেইকারণেই করোনা মুক্ত থাকতে পেরেছে নীল জলরাশির এই রাজ্যটি।

[আরও পড়ুন- ‘এটা মুসলিম দেশ, এখানে রাখা যাবে না গণেশের মূর্তি’..বলেই আছাড়, ভাইরাল ভিডিও]

এই দ্বীপপুঞ্জ ৩৬ টি দ্বীপ নিয়ে গঠিত। মোট আয়তন মাত্র ৩২ বর্গ কিলোমিটার। লাক্ষাদ্বীপের প্রকৃত অর্থ “এক লাখ দ্বীপ”। বর্তমানে লাক্ষাদ্বীপের দশটি দ্বীপে মানুষ বসবাস করে। ২০১১ সালের জনগণনা অনুসারে, এই কেন্দ্রীয় শাসিত অঞ্চলটির জনসংখ্যা ৬৪,৪৭৩ জন।  উল্লেখ্য, গোটা বিশ্বের সঙ্গে ভারতেও পাল্লা দিয়ে বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। রবিবার পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২৫,৮৯,৬৮২। একদিকে যেমন করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে, অন্যদিকে সুস্থতার হারও অনেকটা বেড়েছে। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮,৬২,২৬০।

 

Related Articles

Back to top button
Close