fbpx
গুরুত্বপূর্ণপশ্চিমবঙ্গহেডলাইন

আসানসোলে “নগরবন” তৈরি করতে টুইটারে ইচ্ছে প্রকাশ বাবুলের, জমির জন্য অনুরোধ মেয়র জিতেন্দ্র তেওয়ারিকে 

শুভেন্দু বন্দোপাধ্যায়, আসানসোল: নিজের সংসদীয় এলাকা আসানসোলে কেন্দ্র সরকারের প্রকল্প থেকে “নগরবন” তৈরি করতে ইচ্ছা প্রকাশ করলেন আসানসোলের সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়। সেই কথা জানিয়ে আসানসোল পুরনিগমের মেয়র জিতেন্দ্র তেওয়ারির নাম করে টুইটও করেছেন বাবুল। আসানসোলের সাংসদ নিজের টুইটার হ্যান্ডেলে মেয়রকে সেই প্রকল্পের জন্য জমির ব্যবস্থা করতেও অনুরোধ করেছেন। সেই জমির ব্যবস্থা হলেই তার মন্ত্রক থেকে নগরবনের জন্য ২ কোটি দেবেন বলে টুইটারে প্রতিশ্রুতিও দিয়েছেন আসানসোলের সাংসদ।

কেন্দ্রীয় বনপ্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় নিজের টুইটার হ্যান্ডেলে বলেন, “আসানসোল পুরনিগমের মেয়র জিতেন্দ্র তেওয়ারিকে অনুরোধ করছি, তিনি যত তাড়াতাড়ি সম্ভব আসানসোলে ‘নগরবন’ তৈরীর জন্য জমি নির্দিষ্ট করে দিন “। যার জন্য আমি ২ কোটি টাকা দেওয়ার ব্যবস্থা করব। সেই টাকা আসানসোলের জন্য দ্রুত দেওয়ার ব্যবস্থা করতে পারি”।

প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্র সরকারের “ক্যামপা” নামে একটা তহবিল থেকে রাজ্যের জন্য বরাদ্দ হয়েছে ২৩৬.৪৮ কোটি টাকা। সেই টাকা দেওয়া হবে রাজ্যের বন দপ্তরের মাধ্যমে। সেই ক্যামপা ফাণ্ডের মধ্যেই আছে ” নগরবন” নামে একটি প্রকল্প। সেই নগরবনের জন্য প্রয়োজন কমপক্ষে ১০.৫০ হেক্টর জমি। ২ কোটি টাকা বরাদ্দ হয়েছে গাছ লাগানো, বেড়া ও রক্ষণাবেক্ষণের মতো কাজের জন্য।

বাবুল  বলেন, ২০২০-২১ আর্থিক বছরে ৪০ টি নগরবন প্রকল্প তৈরির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ইতিমধ্যেই তিনটি রাজ্যে ১৪ টি নগরবন তৈরীর জন্য আবেদন করায় ২ কোটি টাকা করে বরাদ্দ করা হয়েছে। ৩১ আগস্টের মধ্যে নগরবন তৈরির আবেদন তথ্য সহকারে পাঠিয়ে দিতে বলা হয়েছে কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রকের কাছে। তারপর সবকিছু দেখে আগামী অক্টোবর মাস থেকে টাকা দেওয়ার কাজ শুরু হয়ে যাবে। বাবুল সুপ্রিয় আরো বলেন, কেন্দ্র সরকারের এই প্রকল্পের সুবিধা যাতে আমার সংসদীয় এলাকা আসানসোল পায়, তাই আসানসোলের মেয়রকে জমি চিহ্নিত করে দ্রুত আবেদন করতে অনুরোধ করছি।

এই বিষয়ে মেয়র জিতেন্দ্র তেওয়ারি বলেন, কোনও সরকারি প্রকল্প বা কাজের প্রস্তাব টুইট করে হয় বলে, আমার জানা নেই । তবু আমি বাবুল সুপ্রিয়ের টুইটকে সম্মান জানিয়ে বলছি দ্রুত ঐ প্রকল্পের জমি ব্যবস্থা করব। মেয়র আরও বলেন, আসানসোলে বেশিরভাগ পরিত্যক্ত জমি রয়েছে রাষ্ট্রায়ত্ব সংস্থা রেল, ইসিএল ও সেইলের মতো সংস্থার অধীনে। ঐ সংস্থাগুলিকে চিঠি পাঠিয়ে আমি আবেদন করবো যেন নগরবন প্রকল্পে জমির ব্যবস্থা তারা করে দেন। পাশাপাশি আমি আসানসোলের সাংসদকে বলছি কেন্দ্রীয় প্রতি মন্ত্রী হিসাবে তিনি ঐ সংস্থাগুলির কাছে নগরবন প্রকল্পের জমি দেওয়ার জন্য অনুরোধ করেন। উল্লেখ্য, আসানসোল পুরনিগমের মেয়র তথা পশ্চিম বর্ধমান জেলা তৃনমুল কংগ্রেসের সভাপতি জিতেন্দ্র তেওয়ারির সঙ্গে আসানসোলের বিজেপি সাংসদ বাবুল সুপ্রিয় সম্পর্ক কারোরই অজানা নয়। প্রথমবার আসানসোল লোকসভা কেন্দ্রে টিকিট পাওয়ার একেবারে শুরুর দিন থেকেই এই দুজনের সংঘাতের সূত্রপাত। তারমধ্যে কেন্দ্রীয় প্রকল্পের জন্য জমি চেয়ে টুইটারে অনুরোধ করায় রাজনৈতিক মহলে শুরু হয়েছে জল্পনা।

Related Articles

Back to top button
Close